অ্যাকসেসিবিলিটি লিংক

কার্বন দূষণ হ্রাস করার ব্যাপারে প্রেসিডেন্ট ওবামার পদক্ষপের ভূয়োসী প্রশংসা করেছেন জাতিসংঘের মহাসচিব


আমেরিকার বিদ্যূৎ চুল্লিগুলো থেকে নির্গত কার্বন দূষণ হ্রাস করার পরিকল্পনা ঘোষণা করায় জাতিসংঘের মহাসচিব বান কী মুন প্রেসিডেন্ট বারাক ওবামার দূরদৃষ্টি এবং সাহসী পদক্ষপের প্রশংসা করেন।

মি ওবামা ২০৩০ সাল নাগাদ ২০০৫ সালের তুলনায় কার্বন নিঃসরণ ৩২ শতাংশ কমানোর যে অহ্বান জানিয়েছেন তাকে চড়ামুল্য প্রদান এবং অবৈধ বলে যুক্তরাষ্ট্রের শিল্পগোষ্ঠি বিরোধীতা করছে।

হোয়াইট হাউজে মি ওবামার সঙ্গে বৈঠক শেষে জাতিসংঘের মহাসচিব বলেন প্রথম দিন দায়িত্ব গ্রহণের পর থেকে জলবায়ু পরিবর্তন সম্পর্কে মি ওবামার প্রতিশ্রুতিকে আমি বিপুল ভাবে স্বাগত জানাই।

মি ওবামা বলেন যে জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ যে হুমিকর সম্মুখীন সেটি সম্ভবত বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রেসিডেন্ট বলেন যে বিশ্বব্যাপী পরিবেশের মান নির্ধারণ সম্পর্কে প্যারিসে যে সম্মেলন হতে যাচ্ছে সেটিকে সফল হতেই হবে। এই দু নেতা বলেছেন যে তারা বিশ্বের অন্যান্য সঙ্কট , যেমন সিরিয়া , ইয়েমেন , লিবিয়া ও দক্ষিণ সুদানের সঙ্কট নিয়ে আলোচনা করেছেন।

মি ওবামা বলেন যে দক্ষিণ সুদানে স্থিতিশীলতার আশা বিনষ্ট করা হয়েছে। তিনি সেখানে যুদ্ধরত দলগুলোকে ১৭ই অগাস্টের মধ্যে লড়াই বন্ধ করার ব্যাপারে সমঝোতায় আসার অআহ্বান জানান তা নইলে অন্যান্য দেশ সমাধান বের করতে বাধ্য হবে। মি বান বলেন যে বিভিন্ বিষয়ে তিনি এবং মি ওবামা সহতমত পোষণ করেন।

XS
SM
MD
LG