অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার কিছু বিদ্রোহী ছুটির মৌসুমে অস্ত্র বিরতিতে রাজি: লাখদার ব্রাহিমি


আন্তর্জাতিক দূত লাখদার ব্রাহিমি ‌বলছেন যে সিরিয়ার সরকার এবং প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধী কোন কোন বিদ্রোহী গোষ্ঠি ঈদুল আজহার ছুটির সময়ে অস্ত্র বিরতি পালনে রাজি হয়েছে । এই ছুটি শুরু হচ্ছে আগামীকাল থেকে।

সিরিয়া বিষয়ে জাতিসংঘ ও আরব লীগের এই দূত আজ কায়রোতে সংবাদদাতাদের বলেন যে তিনি আশা করছেন যে একাধিক দিনের অস্ত্র বিরতি , রাজনৈতিক প্রক্রিয়ার অংশ হিসেবে , দীর্ঘ দিনের অস্ত্র বিরতির সূচনা করতে পারে।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে তারা এখন ও অস্ত্র বিরতির বিষয়টি বিবেচনা করে দেখছে এবং বৃহস্পতিবার এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আজই ছে ব্রাহিমি, মি আসাদ এবং ঐ অঞ্চলে অন্যান্য নেতার সঙ্গে তাঁর আলোচনার বিসয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে অবহিত করেছেন।
তিনি বলেন যে এই লড়াইয়ের কোন দ্রুত সমাধান নেই এবং নিরাপত্তা পরিষদকে এই অস্ত্র বিরতির প্রতি জোরালো সমর্থন জানানোর আহ্বান জানান। তিনি বলেন যে এই সহিংসতায় বিঘ্ন ঘটানোর প্রচেষ্টাটি আরেকবার ব্যর্থ হলে , এই সংঘাতের অবনতি ঘটবে এবং তা অন্যান্য দেশে ও ছড়িয়ে পড়বে।

এ দিকে রাশিয়ার শীর্ষ জেনারেল বলছেন সিরিযার বিদ্রোহীরা ভূমি থেকে আকাশে নিক্ষেপনযোগ্য এবং বহনযোগ্য ক্ষেপনাস্ত্র পেয়েছে , যার মধ্যে যুক্তরাষ্ট্রে তৈরি মডেল ও রয়েছে।

রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা আজ জেনারেল স্টাফ প্রধান জেনারেল নিকোলাই মাকারফকে উদ্ধৃত করে বলছে যে ঘাড়ে বহন করা যায় এমন ক্ষেপনাস্ত্র অনেক দেশেরই আছে কিন্তু যারা এ গুলো বিদ্রোহীদের সরবরাহ করেছে , তাদের চিহ্নিত করা দরকার।
XS
SM
MD
LG