অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থ স্বল্পতায় সংকটে থাকা ১৩ দেশের জন্য জাতিসংঘের ১৫ কোটি ডলারের সাহায্য


ফাইল ছবি, ১০ বছরের শিশু আবির আবো আলমাজেদ সিরিয়ার ইদলিব বাবিশ্কা তাঁবুর সামনে বসে রয়েছে , ২৯শে নভেম্বর, ২০২১, ছবি/ খলিল আশাওই/রয়টার্স
ফাইল ছবি, ১০ বছরের শিশু আবির আবো আলমাজেদ সিরিয়ার ইদলিব বাবিশ্কা তাঁবুর সামনে বসে রয়েছে , ২৯শে নভেম্বর, ২০২১, ছবি/ খলিল আশাওই/রয়টার্স

জাতিসংঘ তাদের কেন্দ্রীয় জরুরি সহায়তা তহবিল (Central Emergency Response Fund) থেকে ১৫ কোটি ডলার বরাদ্দ করছে। আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যের ১৩টি দেশে তহবিল সংকটে থাকা মানবিক কর্মসূচিগুলোকে সহায়তা প্রদান করতে এই অর্থ বরাদ্দ করা হচ্ছে।

তহবিল সংকটের এই তালিকার সবচেয়ে ওপরে রয়েছে সিরিয়া, গণপ্রজাতান্ত্রিক কঙ্গো ও সুদান। জীবন রক্ষাকারী মানবিক কর্মসূচি বাস্তবায়নে সহায়তা করতে এই দেশগুলোর প্রতিটিকে ২ থেকে ৫ কোটি ডলার প্রদান করা হবে।

মানবিক বিষয়ক সমন্বয় অফিসের মুখপাত্র জেনস লায়ার্ক বলেন, জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথসের প্রদত্ত এই তহবিল ইতিহাসে সর্বোচ্চ। তিনি বলেন, গত বছর বিতরণ করা ১৩ কোটি ৫০ লাখ ডলারের চেয়ে এই অর্থ ১ কোটি ৫০ লাখ ডলার বেশি।

তহবিল পাওয়া অন্য দেশগুলোর মধ্যে রয়েছে মিয়ানমার। সেখানে সহিংসতা, কোভিড এবং দূর্বল হতে থাকা অর্থনীতিতে ভুগতে থাকা প্রায় ৩০ লাখ মানুষকে জাতিসংঘ সহায়তা প্রদান করছে। বুরকিনা ফ্যাসো, চাদ ও নাইজারকেও জাতিসংঘের এই সহায়তা দেওয়া হবে। আফ্রিকার মধ্য সাহেল অঞ্চলের এই তিনটি দেশে সশস্ত্র হামলার কারণে ব্যাপকসংখ্যক বাস্তুচ্যুত মানুষ রয়েছেন।

লায়ার্ক বলেন, এই দেশগুলো ছাড়াও আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং উত্তর ও দক্ষিণ আমেরিকায় আরও ছয়টি দেশ বিপদের মধ্যে আছে। সেগুলোর মধ্যে হাইতি ও হন্ডুরাস রয়েছে। এ দেশগুলো জাতিসংঘের এই তহবিল থেকে ৫০ লাখ থেকে শুরু করে ১ কোটি ২০ লাখ ডলার পর্যন্ত পাবে। যাতে তাদের জরুরি প্রয়োজন মোকাবিলায় সহায়তা হয়।

আফগানিস্তানও বিরাট মানবিক সংকটে রয়েছে। জাতিসংঘ সাম্প্রতিক সময়ে, আফগানিস্তানের ২ কোটি ২০ লাখ মানুষের সহায়তার জন্য, ৪৫০ কোটি ডলারের রেকর্ড পরিমাণ সহায়তার আবেদন জানিয়েছে। এই জনসংখ্যা দেশটির মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি।

XS
SM
MD
LG