অ্যাকসেসিবিলিটি লিংক

মানসিক স্বাস্থ্য পরিষেবাকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন আন্তোনিও গুটেরেস


জাতিসংঘ বিভিন্ন দেশের সরকারের প্রতি এই মহামারির মধ্যে মানসিক স্বাস্থ্য পরিষেবাকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুটেরেস বৃহস্পতিবার বলেন, 'কয়েক দশক ধরে মানসিক স্বাস্থ্য পরিষেবায় বিনিয়োগ না করা ও অবহেলার ফলে এখন পরিবার ও সম্প্রদায়গুলো এই মহামারীর মাঝে অতিরিক্ত মানসিক চাপের সম্মুখীন হচ্ছে।

তিনি বলেন, স্বাস্থ্য পরিচর্যা কর্মী, বৃদ্ধ ও তরুণ, এবং যাদের পূর্ববিদ্যমান মানসিক স্বাস্থ্য অবস্থা রয়েছে বা যারা সংঘাত ও সংকট মোকাবেলা করছেন তারা সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন। গুটেরেস বলেন, 'জাতিসংঘ এমন একটি বিশ্ব তৈরিতে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ যে, সব জায়গায় সবাইকে মানসিক সহায়তা প্রদান করার জন্য পাশে কেউ না কেউ থাকবে। তিনি বলেন, "আমি সরকার, সুশীল সমাজ, স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং অন্যদের এই মহামারি মানসিক স্বাস্থ্যের মাত্রা মোকাবেলার জন্য জরুরী ভিত্তিতে একত্র হওয়ার অনুরোধ জানাচ্ছি"।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক অনুসন্ধানে জানা গেছে যে এই ভাইরাস যা কিনা এ পর্যন্ত তেতাল্লিশ লক্ষেরও বেশী মানুষকে আক্রান্ত করেছে এবং প্রায় তিন লক্ষ মানুষ মারা গেছে, এইচআইভি মহামারীর মতো হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী পরিচালক মাইক রায়ান বলেন, এই ভাইরাসের কোন টিকা পাওয়া গেলেও মানুষ এতে সংক্রমিত হবে। তিনি বলেন, 'এইচআইভি পুরোপুরি নির্মূল হয়নি আমরা তাঁর সঙ্গে মোকাবেলা করতে শিখেছি, ঠিক তেমনই করোনাভাইরাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বিশ্বব্যাপী প্রায় একশোটি সংস্থা করোনাভাইরাস টিকা তৈরির কাজ করছে।

XS
SM
MD
LG