অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের প্লাস্টিক বর্জ্য রপ্তানি নিয়ন্ত্রণ চুক্তিতে স্বাক্ষর করেছে ১৮০টি দেশ


বিশ্বব্যাপী প্লাস্টিক বর্জ্য রপ্তানি নিয়ন্ত্রণে জাতিসংঘের চুক্তিতে স্বাক্ষর করেছে ১৮০টি দেশ। জেনেভায় শুক্রবার এ চুক্তিতে স্বাক্ষর করে দেশগুলো। আয়োজকরা বলছেন, বিশ্বব্যাপী সমুদ্রে প্রতি বছর প্রায় ৮০ লাখ টন প্লাস্টিক বর্জ্য পতিত হয়। এ কারণেই প্লাস্টিক বর্জ্য রপ্তানি নিয়ন্ত্রণে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চুক্তি স্বাক্ষরের সময় বিভিন্ন দেশের মোট ১৪০০ প্রতিনিধি উপস্থিত ছিলেন। এর আগে এ বিষয়ে ১২ দিনব্যাপী প্লাস্টিক বর্জ্য সৃষ্ট সমস্যা সমাধানে আলোচনা হয়।

স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশও রয়েছে। এই চুক্তি স্বাক্ষরকে ইতিবাচক হিসেবেই দেখছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের নেতারা। তারা বলছেন, এটা আনন্দের যে, বাসেল কনভেনশনে দেশগুলো বিশ্বব্যাপী প্লাস্টিক বর্জ্য নিয়ন্ত্রণে একটি সমাধানে পৌঁছাতে পেরেছে।

বাংলাদেশে পরিবেশ আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন এডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। বাসেল চুক্তিটি তিনি পর্যালোচনা করেছেন অত্যন্ত নিবিড় ভাবে।
এখানে উল্লেখ করা যায় যে, অনেক আগে থেকেই যুক্তরাষ্ট্র, কানাডার মত উন্নত রাষ্ট্রগুলো তাদের ব্যবহৃত প্লাস্টিক এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর কাছে রপ্তানি করে আসছে। দেশগুলোর দাবি যেসব রাষ্ট্র তাদের প্লাস্টিক বর্জ্য কিনছে তা তারা সেদেশে আবারো রিসাইক্লিং করবে। কিন্তু বাস্তবে দেখা যায়, এই দুষিত প্লাস্টিক রি-সাইকেল করা হয় না। এগুলো হয় পুড়িয়ে ফেলা হয়, নয়তো কোন না কোনভাবে সমুদ্রে পতিত হয়। আস্তে আস্তে প্লাস্টিক বর্জ্য দুষন একটি মহামারিতে পরিণত হয়েছে। বর্তমানে শুধু সাগরেই প্রায় ১০০ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য রয়েছে।

please wait

No media source currently available

0:00 0:05:01 0:00


XS
SM
MD
LG