অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারের অভূত্থানের বিরুদ্ধে দ্ব্যর্থহীন প্রতিবাদ জানান : জাতিসংঘের অধিকার বিশেষজ্ঞ


Supporters onboard a car wave national and military flags Tuesday, Feb. 2, 2021, in Yangon, Myanmar. Hundreds of members of Myanmar's Parliament remained confined inside their government housing in the country's capital on Tuesday, a day after the militar

মিয়ান্মার বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপটিঁয়র টম অ্যান্ড্রুজ মঙ্গলবার বলেন সে দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখল অগ্রহণযোগ্য এবং এর জন্য কঠোর ও  দ্ব্যর্থহীন আন্তর্জাতিক প্রতিক্রিয়া হওয়া উচিত। অ্যান্ড্রুজ ভয়েস অফ আমেরিকাকে বলেন, “ এটা হচ্ছে সমগ্র মানুষের উপর আক্রমণ । এটা নির্লজ্জ নিষ্ঠুর কাজ” ।  তিনি আরও বলেন, “ আন্তর্জাতিক  সম্প্রদায়কে সরাসরি, জোরের সঙ্গে  এবং দায়িত্ব নিয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে হবে।

মিয়ান্মার বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপটিঁয়র টম অ্যান্ড্রুজ মঙ্গলবার বলেন সে দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখল অগ্রহণযোগ্য এবং এর জন্য কঠোর ও দ্ব্যর্থহীন আন্তর্জাতিক প্রতিক্রিয়া হওয়া উচিত। অ্যান্ড্রুজ ভয়েস অফ আমেরিকাকে বলেন, “ এটা হচ্ছে সমগ্র মানুষের উপর আক্রমণ । এটা নির্লজ্জ নিষ্ঠুর কাজ” । তিনি আরও বলেন, “ আন্তর্জাতিক সম্প্রদায়কে সরাসরি, জোরের সঙ্গে এবং দায়িত্ব নিয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে হবে।

সোমবার মিয়ান্মারের সেনাবাহিনী তাতমাদাউ দেশে এক বছরের জন্যে জরুরি অবস্থা ঘোষণা করে এবং অন্যান্যদের মধ্যে কার্যকর নেত্রী আওন সান সুচি এবং প্রেসিডেন্ট ইউ উইন মিন্টকে আটক করে। সামরিক বাহিনী এবং তখনকার ক্ষমতাসীন ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসির মধ্যে কয়েক দিন ধরে চলে আসা উত্তেজনার পর এই ক্ষমতা দখলের ঘটনাটি ঘটলো। সামরিক বাহিনী সেখানকার নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানায় ।

তবে অ্যান্ড্রুজ যিনি নিরপেক্ষ মানবাধিকার বিশেষজ্ঞ এবং জাতিসংঘ মানবাধিকার কাউন্সলের সঙ্গে সম্পৃক্ত নির্বাচনে এই কারচুপি সম্পর্কে সেনাবাহিনীর অভিযোগের কোন প্রমাণ নেই বলে উল্লেখ করেন। তিনি আরও বলেন যে তিনি খুশি হয়েছেন এই পরিস্থিতি আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার বৈঠক করেছে।

XS
SM
MD
LG