অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ: রোহিংগাদের নিপীড়নের ব্যাপারে মিয়ান্মারকে সুষ্ঠু তদন্ত করতে হবে


ফাইল ছবি

জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বলেছে মিয়ান্মারকে রোহিংগাদের বিরুদ্ধে নিপীড়নের অভিযোগের সুষ্ঠু তদন্ত করতে হবে।

গত অগাস্ট মাসে মিয়ান্মারের রাখাইন রাজ্যে মুসলমানদের বিরুদ্ধে সহিংসতা শুরু হবার পর, নিরাপত্তা পরিষদের এই প্রতিনিধিদল ছিল, আন্তর্জাতিক কর্মকর্তাদের সব চেয়ে শীর্ষ দল যারা ঐ এলাকা পরিদর্শনে গেল। সেখান থেকে সাত লক্ষেরও বেশি শরনার্থী প্রতিবেশি বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হয়।

যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ রোহিংগাদের বিরুদ্ধে এই হিংসাত্মক কার্যক্রমকে জাতিগোষ্ঠিগত শুদ্ধি অভিযান বলে অভিহিত করেছে। জাতিসংঘে ব্রিটিশ রাষ্ট্রদূত ক্যারেন পিয়ের্স মঙ্গলবার বলেন, দায়বদ্ধতার জন্যই সুষ্ঠু তদন্ত হওয়া দরকার। এই তদন্ত আন্তর্জাতিক কিংবা অভ্যন্তরীন যাই হোক না কেন, তদন্তটি হতে হবে বিশ্বাসযোগ্য। তিনি আরও বলেন যে মিয়ান্মার সরকার এই তদন্ত চালাতে পারে কিংবা আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে পাঠানো যায়।

রাষ্ট্রদূতেরা মিয়ান্মারের নেত্রী আওন সান সুচি এবং সামরিক বাহিনীর প্রধান জেনারেল মিন অং ল্যাং সহ সে দেশের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন। তাঁরা এটি নিশ্চিত করতে বলেছেন যে শরনার্থীরা তাদের বাড়িতে ফিরে আসলে সেখানকার পরিবেশ যেন হয় নিরাপদ। এই প্রত্যাবাসন যাতে নিরাপদ, স্বেচ্ছামূলক এবং সম্মানজনক হয় সে ব্যাপারে জাতিসংঘ এবং বাংলাদেশের সঙ্গে স্মারক পত্র সই করতে কুটনীতিকরা মিয়ানমারের প্রতি আহ্বান জানান।

XS
SM
MD
LG