অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের আবেদন : বিপন্ন মানুষকে আশ্রয় দিন


জাতিসংঘের শরনার্থী সংস্থা যে সব মানুষ, অত্যাচার ও সহিংসতা থেকে বাঁচার জন্য পালিয়ে আসছে তাদের নিজেদের দেশে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য জাতিসংঘ বিভিন্ন দেশের কাছে আবেদন জানিয়েছেন। এই দেশান্তরী লোকজনের মধ্যে মধ্য আমেরিকার সেই কাফেলার লোকজনও যারা অন্যদেশে আশ্রয় চাইছে।

হন্ডুরাস , গুয়াতেমালা এবং এল স্যালভাডর থেকে পালিয়ে আসা হাজার হাজার অভিবাসীদের এই কাফেলা যাতে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর সংকল্প ব্যক্ত করেছেন। দেশের দক্ষিণ –পশ্চিম সীমান্তের সুরক্ষার জন্য তিনি সেখানে ৮০০ সৈন্য পাঠাচ্ছেন।

তবে জাতিসংঘের শরনার্থী সংস্থা এটা বিচার করবে না যে কোনো দেশ যদি শরনার্থী ও আশ্রয়প্রার্থিদের জন্যে তাদের সীমান্ত বন্ধ করে , সেটা বৈধ কী না। তবে তারা বলছে যে আন্তর্জাতিক আইনে পরিস্কার ভাবে বলা হয়েছে যে যাদের জীবন বিপন্ন তারা আশ্রয় চাইবার অধিকার রাখে এবং আন্তর্জাতিক সুরক্ষা ব্যবস্থা থেকে সুবিধে নিতে পারে।

UNHCR এর মুখপাত্র আন্দ্রেজ মাহেচিচ ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে তাঁর সংস্থা যে আশ্রয়প্রার্থিদের এই কাফেলার পথে যে সব দেশ রয়েছে তাদের এ ব্যাপারে সতর্ক করে দিয়েছে যে এই কাফেলার মধ্যে এমন লোকজন থাকতে পারে, যারা প্রকৃত বিপদের সম্মুখীন।

XS
SM
MD
LG