অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপের তীব্র নিন্দের করেছে


released by North Korea's Korean Central News Agency (KCNA) in Pyongyang

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বলেছে যে তারা জাপানের উপর উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপের ঘটনার তীব্র নিন্দে করছে এবং দেশটিকে ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধের দাবি জানিয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় এক জরুরি বৈঠকে এই প্রস্তাব নেওয়া হয়।

এ দিকে উত্তর কোরিয়া জাপানের উপর ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপের কথা স্বীকার করে বলেছে যে এর লক্ষ্য ছিল বর্তমানে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যে যৌথ মহড়া চালাচ্ছে তার বিরোধীতা করা।

বুধবার সকালে পিয়ংইয়ং এর সরকারী বার্তা সংস্থা Korean Central News Agency (KCNA) তাদের নেতা কিম জং উনকে উদ্ধৃত করে বলছে যে Hwasong-12 নামের মাঝারি পাল্লার এই ক্ষেপনাস্ত্র নিক্ষেপ ছিল প্রকৃত যুদ্ধ পরিস্থিতির মতোই । এটি ছিল প্রশান্ত মহাসাগর এলাকায় উত্তর কোরিয়ার সামরিক অভিযানের প্রথম পদক্ষেপ এবং গুয়ামকে নিয়ন্ত্রণ রাখার একটি অর্থবহ সূচনা ।

উত্তর কোরিয়ার সর্ব সাম্প্রতিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপের পর মঙ্গলবার দিনে আরো আগের দিকে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন , সকল বিকল্পই আমাদের বিবেচনায় রয়েছে। হোয়াইট হাউজ প্রকাশিত ঐ বিবৃতিতে ট্রাম্প বলেন উত্তর কোরিয়া তার প্রতিবেশীদের, জাতিসংঘের সকল সদস্যদের এবং আন্তর্জাতিক আচরণের নিম্নতম গ্রহণযোগ্য মানের প্রতি অবজ্ঞার ইঙ্গিত দিয়েছে ।

এ দিকে মঙ্গলবার সন্ধ্যায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি বলেন পিয়ংইয়ং নিরাপত্তা পরিষদের প্রতিটি প্রস্তাবকে লংঘন করেছে এবং তার কর্মকান্ডের বিরুদ্ধে বিশ্ব এখন একত্রিত ।

XS
SM
MD
LG