অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় মানবিক সাহায্য পাঠানোর জন্য উপযুক্ত সহায়তার দাবী জাতিসংঘ নিরাপত্তা পরিষদের


জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সিরিয়ায় সংশ্লিষ্ট সকল পক্ষের কাছে দাবি করছে যাতে করে খাদ্য , ওষুধ-পত্র এবং অন্যান্য অত্যাবশ্যক মানবিক সহায়তা যুদ্ধাঞ্চলে পৌঁছানো যায়।

মঙ্গলবার ১৫ সদস্যবিশিষ্ট এই পর্ষদ সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাশ করে যাতে এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করা হয় যে সিরিয়ায় যুদ্ধরত পক্ষগুলো এ ব্যাপারে জাতিসংঘের আগের দাবিও অস্বীকার করেছে । সহিংসতা সেখানে যে আরও খারাপ রূপ নিচ্ছে সে ব্যাপারে ও প্রচন্ড উষ্মা প্রকাশ করা হয় ঐ প্রস্তাবে।

মঙ্গলবারে গৃহীত এই প্রস্তাবের লক্ষ্য হচ্ছে সিরীয় সরকার , ইসলামিক স্টেট , আল নুসরা ফ্রন্ট এবং আল ক্বায়দা সম্পৃক্ত যোদ্ধারা ।

এই প্রস্তাবে , ব্যাপক ভাবে নির্যাতন , আসদাচরণ , নির্বিচারে হত্যা , বিচারহির্ভূত হত্যাকান্ড, বাধ্যতামূলক ভাবে গুম করা , যৌন ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা এবং সেই সঙ্গে শিশুদের বিরুদ্ধে মারাত্মক সব অধিকার লংঘনের সমালোচনা করা হয়।

মঙ্গলবার দিনে আরও আগের দিকে জিনিভায় জাতিসংঘ দপ্তরের প্রধান মাইকেল মলার বলেন যে তারা আগামি মাসে সেখানে সিরীয় শান্তি আলোচনার আয়োজন করবেন । তিনি কোন সুনির্দিষ্ট তারিখ বলেননি , শুধু বলেন সম্ভাব্য সময় হচ্ছে জানুয়ারি মাসের শেষ দিক। জাতিংঘের মধ্যস্থতায় গত বছরের গোড়ার দিকে দু দফা শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়েছিল কিন্তু এতে কোন সুফল পাওয়া যায়নি। তবে গত সপ্তায় নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাশ করে যেখানে জাতিসংঘের উদ্যোগে সিরিয়ার নের্তৃত্বাধীন রাজনৈতিক প্রক্রিয়াকে সমর্থন জানানো হয় যার লক্ষ্য হবে ছ মাসের মধ্যে সেখানে একটি অন্তবর্তী সরকার গঠিত হবে , এবং ১৮ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

XS
SM
MD
LG