অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের মহাসচিব এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বাংলাদেশ আসছেন


বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী লাখ লাখ মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীর পরিস্থিতি, তাদের জন্য অধিকতর আন্তর্জাতিক সহায়তার প্রয়োজনীয়তা সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্বুদ্ধকরণ এবং রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জাতিসংঘের মানবিক সহায়তাকারী সংস্থাগুলোর কার্যক্রম সরেজমিনে পর্যবেক্ষণের জন্য জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেজ এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম আগামী ১ ও ২ জুলাই বাংলাদেশ সফর করবেন।

সফরে তাদের সাথে থাকছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি। সফরকালে তারা রোহিঙ্গা প্রত্যাবাসন কিভাবে স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদার সাথে সম্পন্ন করা যায় তার বিস্তারিত সরেজমিনে পর্যবেক্ষণ ও পর্যালোচনা করবেন। সফরকালে তারা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সাথে সাক্ষাত ও বৈঠক করবেন এবং কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

এদিকে, বিশ্বব্যাংক রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশকে ৪৮০ মিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে শুক্রবার। রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা, শিক্ষা, পয়ঃনিষ্কাশনসহ সংশ্লিষ্ট অন্যান্য খাতে এই অর্থ ব্যয় করা হবে। বিশ্বব্যাংক বলছে, অনুদানের অংশ হিসেবে প্রথম দফায় ৫০ মিলিয়ন ডলার দেয়া হবে। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট শুক্রবার এক বিবৃতিতে বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত বিশ্বব্যাংক সহায়তা অব্যাহত রাখবে।...ঢাকা থেকে আমীর খসরু

please wait
Embed

No media source currently available

0:00 0:01:26 0:00


XS
SM
MD
LG