অ্যাকসেসিবিলিটি লিংক

ইউএনএইচসিআর, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রোহিঙ্গা শর্ণার্থীদের জন্য আরও সহায্যের আহ্বান জানিয়েছে


A Rohingya refugee reacts as people scuffle while waiting to receive aid in Cox's Bazar, Bangladesh, Sept. 26, 2017.

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর মঙ্গলবার বলেছে, এই পর্যন্ত ৪ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। আর সংখ্যা এতো বিশাল হওয়ায় সংস্থাটি মঙ্গলবারই সাহায্য-সহায়তা আরও বাড়িয়ে দেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে। জেনেভায় সংস্থার একজন মুখপাত্র মঙ্গলবার বলেছেন, অন্যথায় রোহিঙ্গা শরণার্থীদের সামগ্রিক পরিস্থিতির অবনতি হতে পারে। জাতিসংঘের সংস্থাগুলো যেমন ইউএনএইচসিআর, আইওএম যে অর্থ সাহায্যের জন্য ইতোপূর্বে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন করেছিল তার খুব কমই এ পর্যন্ত পাওয়া গেছে বলে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে। জাতিসংঘ প্রথমে ৭ কোটি ৭০ লাখ ডলারের আবেদন জানালেও, পরে রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা বেড়ে যাওয়ায় ৬ মাসের জন্য ২০ কোটি ডলারের প্রয়োজনের কথা জানিয়ে পুনরায় আবেদন জানিয়েছিল।
এদিকে, চীনের পক্ষ থেকে এই প্রথমবারের মতো রোহিঙ্গাদের জন্য দেড়শ টন ত্রাণ নিয়ে একটি বিমান চট্টগ্রাম পৌছাবে বলে ঢাকায় চীনের রাষ্ট্রদূত সোমবার রাতে জানিয়েছেন।
হিউম্যান রাইটস ওয়াচ মিয়ানমারের বাহিনী এখনো অত্যাচার-নিপীড়ন অব্যাহত রাখায় দেশটির বিরুদ্ধে বিভিন্ন ধরনের অবরোধ আরোপের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছে।

ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

XS
SM
MD
LG