অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি রোহিঙ্গা সংক্রান্ত পরিস্থিতির জন্য মিয়ানমারের সহিংসতাকে দায়ী করেছেন


বর্তমানে বাংলাদেশ সফররত জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি রোহিঙ্গা সংক্রান্ত ভয়ঙ্কর পরিস্থিতির জন্য সুস্পষ্টভাবে মিয়ানমারের সহিংসতাকে দায়ী করেছেন।

রোববার বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কক্স বাজার জেলায় রোহিঙ্গাদের আশ্রয় শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন মিয়ানমারকে এই মুহূর্তে সহিংসতা বন্ধ করতে হবে এবং মানবাধিকার সংস্থাগুলোকে রাখাইনের উত্তরে প্রবেশ করতে দিতে হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন রোহিঙ্গাদের প্রত্যাবাসনের শুরুতেই যে সমস্যার সমাধান করতে হবে তা হচ্ছে তাঁদের নাগরিকত্বের বিষয়টি। তিনি রোহিঙ্গা শরণার্থী সমস্যাকে এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে জরুরি শরণার্থী সমস্যা বলে অভিহিত করেছেন।

এদিকে, জাতিসংঘ বলেছে মিয়ানমারে সেনারা রোহিঙ্গা নারীদের যে ধর্ষণ করেছে তার প্রমান পাওয়া গেছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ রোববার এক বিবৃতিতে অভিযোগ করেছে মিয়ানমারের সেনারা এখনও সীমান্তে এবং রাখাইনে রোহিঙ্গা গ্রামগুলোতে মানব বিধ্বংসী মাইন পোতা অব্যাহত রেখেছে।

অন্যদিকে, তুরস্ক বলেছে তাঁরা এক লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য আশ্রয় শিবির তৈরি করবে। উল্লেখ্য, গত ২৫ শে আগস্ট থেকে এ পর্যন্ত ৪ লাখ ২৫ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে প্রবেশ করেছে।

XS
SM
MD
LG