অ্যাকসেসিবিলিটি লিংক

ইউনিসেফ: বাংলাদেশে এখনও নবজাতকের মৃত্যু ঘটছে


UNICEF logo

সহস্রাব্দ উন্নয়নের চতুর্থ লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে বাংলাদেশ নবজাতকের মৃত্যু কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করলেও বিশ্বের যে ১০টি দেশে সবচেয়ে বেশি নবজাতকের মৃত্যু হয়, বাংলাদেশ এখনওসেই তালিকায় রয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ ।

বিশ্বজুড়ে নবজাতকদের সুরক্ষা দেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশেও সম্প্রতি 'এভ্রি চাইল্ড এলাইভ' শীর্ষক প্রচার কার্যক্রম শুরু করেছেইউনিসেফ। ইউনিসেফ এর দেওয়া তথ্য মতে ১৯৯০ সালে বাংলাদেশে নবজাতকের মৃত্যুর সংখ্যা
যেখানে ছিল ২৪১,০০০ জনসেখানে ২০১৬ সালে তা তা প্রায় একচতুর্থাংশ কমে দাঁড়িয়েছে ৬২,০০০ জনে।

রাষ্ট্র হিসেবে বাংলাদেশের পথ চলার শুরুর দিকে প্রতি হাজার নবজাতকের মধ্যে মৃত্যু হত ১৫২ জনের যা কমে বর্তমানে দাঁড়িয়েছে হাজারে ৩৮ জনে। তবে ২০৩০ সালের মধ্যে প্রতি হাজার নবজাতকের মধ্যে মৃত্যুর সংখ্যা ১২ জনেএবং ২০৩৫ সালের মধ্যে ১০ জনে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা স্থির করেছে বাংলাদেশ। নবজাতকেরমৃত্যুর সংখ্যা কমানর জন্য বাংলাদেশ সরকারের কর্মসূচীর পাশাপাশি ইউনিসেফের সদ্য শুরু হওয়া 'এভ্রি চাইল্ড এলাইভ' কার্যক্রম চলবে।

ইউনিসেফ জানিয়েছে বাংলাদেশ সহ বিশ্বের যে দশটি দেশে নবজাতকের মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি সেগুলোহচ্ছে ইথিওপিয়া, গিনি-বিসাউ, ভারত, ইন্দোনেশিয়া, মালাউই, মালি, নাইজেরিয়া, পাকিস্তান ও তানজানিয়ায় ।ইউনিসেফ এর মতে বিশ্বব্যাপী যত নবজাতকের মৃত্যু হয় সম্মিলিতভাবে এই দেশগুলোতেই হয় তার অর্ধেকেরও বেশি।

নবজাতকদের সুরক্ষার বিষিয়ে ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলেছেন ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক আব্দুল আজিজ।

ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:06:33 0:00
সরাসরি লিংক

XS
SM
MD
LG