অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কৃষি ও শ্রম নীতির প্রতিবাদে ১১টি ইউনিয়ন সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে।


India’s Prime Minister Narendra Modi speaks during a conference by The Environment Ministry in New Delhi, India, April 6, 2015.
India’s Prime Minister Narendra Modi speaks during a conference by The Environment Ministry in New Delhi, India, April 6, 2015.

সবে নিজের প্রধানমন্ত্রিত্বের একটা বছর পালন করছিলেন নরেন্দ্র মোদি। এই সময়ই একেবারে বেসুর গাইতে শুরু করল শ্রম ইউনিয়নগুলি। মোদি সরকারের কৃষি ও শ্রম নীতির প্রতিবাদে ১১টি ইউনিয়ন আগামী দোসরা সেপ্টেম্বর একই সঙ্গে দেশ জুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। বিজেপি সরকারের পক্ষে উদ্বেগের বিষয় হল, বিজেপি-ঘনিষ্ঠ `ভারতীয় মজদুর সভা`-ও এই ধর্মঘটে সামিল হতে চলেছে।

ইউনিয়নগুলির অভিযোগ, সরকারের নতুন জমি বিল আইন হয়ে গেলে কৃষকদের পক্ষে অত্যন্ত দুর্গতির বিষয় হবে। অন্য দিকে, শ্রম আইনের যে সংস্কার করতে চায় সরকার, তা বাস্তবায়িত হলে দেশের ৬৭ শতাংশ শিল্প সংস্থাই শ্রম আইনের আওতার বাইরে চলে যাবে। সেটা শ্রমিকদের পক্ষে অত্যন্ত দুর্ভাবনার কথা। তাই এই প্রতিবাদ। কেন্দ্রীয় শ্রম মন্ত্রী, বন্দারু দত্তাত্রেয় অবশ্য জানান, দাবিগুলি বিবেচনার জন্য মোদী ইতিমধ্যেই মন্ত্রী পর্যায়ের কমিটি গড়ে দিয়েছেন মোদী।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন কলকাতা থেকে প্রতিবেদক গৌতম গুপ্ত।

please wait

No media source currently available

0:00 0:00:56 0:00
সরাসরি লিংক

XS
SM
MD
LG