অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ প্রধান: ইসরাইলি-ফিলিস্তিনিদের অবিলম্বে অস্ত্র বিরতিতে যেতে হবে


জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আজ বলেছেন যে, মৃত্যু এবং ধ্বংস যে ভাবে বেড়ে চলেছে তাতে ইসরাইল ও হামাসের মধ্যে অবিলম্বে অস্ত্রবিরতি হওয়া দরকার। আরব ও মুসলিম রাষ্ট্রগুলোর অনুরোধে ডাকা জাতিসংঘের বিশেষ অধিবেশনে তিনি বলেন, “সবার আগে আমাদের উচিত্ হবে বিনা বিলম্বে অস্ত্র বিরতি”। তিনি বলেন এটা খুব জরুরি যে বৈরিতা কমিয়ে আনতে হবে যাতে করে তাঁর কথায়, “সীমান্তের উভয় পাশে নিরাপত্তা ও মানবিক সম্পর্ক যাতে নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়।

তিনি বলেন এমনকী যুদ্ধেরও একটা নিয়ম আছে। গাজায় ৬৫ জন শিশুসহ ২৩০ জন নিহত হয়েছে বলে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন এবং ইসরাইলে ১২ জন নিহত হয়েছে বলে ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে। গাজায় ৫৮,০০০ ‘এরও বেশি লোক স্থানচ্যূত হয়েছে। জাতিসংঘ প্রধান বেন, “বিশ্বে যদি নরক বলে কিছু থাকে, তা হলে তা আজ গাজার শিশুদের জীবনে দেখা দিয়েছে। বহু দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এই বৈঠক যোগ দিচ্ছেন। ১৪ মাসের ও বেশি সময় ধরে করোনাভাইরাস মহামারির শুরু হবার পর এই প্রথম নিউ ইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে সরাসরি উচ্চ পর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হলো। এ দিকে আজ ভোরে সীমান্তের দু পার থেকেই আরও গোলাগুলির ঘটনা ঘটেছে। গাজা সিটি এবং দেইর আল বালাহ ও খান ইউনিস শহরগুলোতে ইসরাইলি বিমান আঘাত হেনেছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস ইসরাইলি ও ফিলিস্তিনি কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে আজ ঐ অঞ্চল সফর করেছেন। তিনি এই সফরকে দু পক্ষের লোকের সঙ্গে একাত্মতা প্রকাশের প্রতীক বলে বর্ণনা করেছেন কারণ এই লোকেরা দিনরাত নিজেদের জীবন নিয়ে আশংকায় রয়েছে।

XS
SM
MD
LG