অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্ত প্রাচীর নির্মাণ বিষয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অনমনীয় অবস্থান


যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থা শাটডাউন খতম করানোর প্রয়াসে যুক্তরাষ্ট্র কংগ্রেসের সেনেট ও প্রতিনিধি পরিষদের বিধায়কেরা তাঁদের উদ্যোগ তৎপরতা আজ শনিবার সকালেও অব্যাহত রাখেন।

অতিরিক্ত নিরপত্তার স্বার্থে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিনাংশের সীমান্ত প্রাচীর নির্মাণ বিষয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও তাঁর অনমনীয় অবস্থান বহাল রেখেছেন। সকালের দু’টি টুইটবার্তায় ট্রাম্প ব’লেন, সীমান্ত প্রাচীরসহ বিপজ্জনক দক্ষিনী সীমান্তের নিরাপত্তা সুরক্ষার জন্যে সব দিক থেকে জোরালো সমর্থন আসছে জোরালোভাবে। আলোচনা চলছে। বিভিন্ন বানোয়াট সূত্র থেকে যেসব খবারাখবর আসছে তাও নির্ভুল নয়। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, খুব অল্প সময়ের ভেতরেই ডেমোক্র্যাটরা এই অচলাবস্থা, শাটডাউন খতম করতে পারেন। এর জন্যে তাঁদেরকে শুধু একখানা প্রাচীরসহ সত্যিকার একটা সীমান্ত সুরক্ষার বিষয় অনুমোদন করতে হবে। মাদক চোরাচালানী, মানব পাচারকারী এবং অপরাধী তস্করেরা ভিন্ন আর সকলেই যা কিনা চান ভীষণভাবে, আর এটা তো খুব সহজেই করা সম্ভব। ডেমোক্র্যাটরা বলছে্‌ এই যে প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত বরাবর দেওয়াল গড়তে চাইছেন, এর বিনিময়ে শাট ডাউন খতম করার কোনো রকমের কোনো রফায় কোনো তহবিল বরাদ্দ হবার নয়।

শুক্রবার ট্রাম্প বলেন, ঐ দেওয়াল গড়তে প্রয়োজনিয় পাঁচ শ’ ষাইট কোটি ডলার না পাওযা অব্দি তিনি নিজ অবস্থানে অটল থেকে মাসের পর মাস, প্রয়োজন হ’লে বছরের পর বছর নিস্পত্তি আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত রয়েছেন। তিনি এমনকি কংগ্রেসকে পাশ কাটিয়ে ঐ দেওয়াল গড়তে জাতীয় জরূরী অবস্থা ঘোষণারও হুমকি দিয়েছেন। বলেন কেন্দ্রীয় সরকারের হাজার হাজার কর্মি শাটডাউনের কবলে আক্রান্ত হয়েও তাঁকে ঐ দেওয়াল গড়ার সংকল্প নিয়ে সামনের পানে এগিয়ে চ’লতে বলছেন। কেন্দ্র্রীয় সরকারের অচলাবস্থায় নীত আট লক্ষ কর্মির কারো সঙ্গেই তাঁর এ ব্যাপারে কোনো কথা হয়েছে কিনা সেটা অবশ্য পরিস্কার নয়।

XS
SM
MD
LG