অ্যাকসেসিবিলিটি লিংক

আজ থেকে কেন্টাকির লুইভিলে ২০ তম বঙ্গমেলা শুরু হচ্ছে


যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলের তিনটি অঙ্গরাজ্য, কেন্টাকি, ইন্ডিয়ানা ও ওহাইয়োকে কেন্দ্র করে যে মধ্য আমেরিকা বাঙালি সংগঠন গঠিত হয় সেই ১৯৯৮ সালে, পরবর্তীতে তাদের প্রস্তাব অনুযায়ী বঙ্গ মেলা শুরু হয়। আজ থেকে কেন্টাকির লুইভিলে ২০ তম বঙ্গমেলা শুরু হচ্ছে।

ডঃ জহুরুল করিম
ডঃ জহুরুল করিম

সেখানে রয়েছেন সহকর্মী আনিস আহমেদ। বঙ্গমেলার আয়োজকদের সঙ্গে সাক্ষাৎকার ভিত্তিক প্রতিবেদনটি এখন শোনা যাক।

ডঃ নাশিদ কামাল
ডঃ নাশিদ কামাল

সেই ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলের তিনটি অঙ্গরাজ্য, কেন্টাকি, ইন্ডিয়ানা এবং ওহাইয়োর বাঙালিরা অনুভব করেছিলেন যে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালিদের শিল্প সাহিত্য ও সংস্কৃতি লালন করার লক্ষে একটি সংগঠন হবার প্রয়োজন রয়েছে। বিশেষত শিশু, কিশোর, তরুণ-তরুণী, সার্বিক অর্থে নতুন প্রজন্মকে তাদের মাটি ও মানুষ সম্পর্কে, তাদের গর্ব করার ঐতিহ্য সম্পর্কে সচেতন করার, বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতিকে তুলে ধরার জন্য বঙ্গমেলার আয়োজন শুরু হয় ১৯৯৯ সাল থেকে। পরবর্তীতে এই অনুষ্ঠান সীমিত থাকেনি কেবল মধ্যাঞ্চলের রাজ্য তিনটির মধ্যে। বঙ্গমেলা অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের অন্যত্রও।

জেসমিন আহমেদ কল্পনা
জেসমিন আহমেদ কল্পনা

এ বছর বঙ্গমেলার আয়োজন করা হয়েছে কেন্টাকি অঙ্গরাজ্যের লুইভিল শহরে। শুক্রবার সন্ধ্যা থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপী এই সাংস্কৃতিক অনুষ্ঠান । সেখানে রয়েছেন, আমাদের সহকর্মী আনিস আহমেদ। তিনি এই অনুষ্ঠান নিয়ে কথা বলেছেন বঙ্গমেলার চেয়ারপার্সন, ড জহুরুল করিম , সেক্রেটারি জেসমিন আহমেদ কল্পনা এবং ঢাকা থেকে আগত বিশিষ্ট সঙ্গীত শিল্পি ও নজরুল গবেষক ড নাশিদ কামালের সঙ্গে।

please wait

No media source currently available

0:00 0:09:41 0:00

XS
SM
MD
LG