অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ চীন সাগরকে অস্থিতিশীল করার জন্য চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী চাক হেগেল , দক্ষিণ চীন সাগরে , চীনকে অস্থিতিশীল কর্মকান্ড চালানোর জন্য অভিযুক্ত করেছেন।

আজ শনিবার সিঙ্গুপুরে বার্ষিক শাংরি লা ডায়ালগ দেওয়া এক ভাষণে হেগেল প্রতিরক্ষা কর্মকর্তাদের বলেন যে আন্তর্জাতিক নিয়ম শৃঙ্খলা হুমকির সম্মুখীন হলে ওয়াশিংটন অন্য দিকে মুখ ফিরিয়ে রাখতে পারবে না।


মি হেগেল বলছেন যে আমরা যে কোন দেশের এমন যে কোন প্রচেষ্টার বিরোধীতা করি যা আকাশে বিমান উড়ানোর কিংবা , বড় ছোট যে কোন দেশের সামরিক বা অসামরিক জাহাজ চলাচলের স্বাধীনতাকে খর্ব করে। যখন আন্তর্জাতিক শৃঙ্খলার মূল নীতিগুলো চ্যালেঞ্জের সম্মুখীন হয় , তখন যুক্তরাষ্ট্র মুখ ফিরিয়ে রাখতে চায় না।


তিনি স্কারবোরো চর এলাকায় ফিলিপিন্স এর অধিকার খর্ব করার জন্য , দক্ষিণ চীন সাগরের বিভিন্ন জায়গায় ভূমি দাবি করা এবং ভিয়েৎনামের সঙ্গে বিতর্কিত সমুদ্র এলাকায় তেল কূপ নির্মাণের জন্যে চীনকে দোসারোপ করেন।

হেগেল বলেন যে চীন অস্থিতিশীল করা , এবং দক্ষিণ চীনে তার দাবি স্থাপন করার একপাক্ষিক ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি আন্তর্জাতিক বিবাদের শান্তিপূর্ণ নিস্পত্তির আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী আরও বলেন যে ওয়াশিংটন যদিও , পরস্পর বিরোধী দাবিতে কোন পক্ষ নেয় না তবু ও যুক্তরাষ্ট্র সেই সব দাবির জন্যে যে কোন দেশের ভয় ভীতি দেখানো , চাপ প্রয়োগ কিংবা শক্তি প্রয়োগ করার হুমকির বিরোধতিা করে।

থাইল্যান্ডের ব্যাপারে মি হেগেল ২২ শে মে অভূত্থানে ক্ষমতাসীন সামরিক হুন্তার প্রতি বন্দীদের মুক্তি দেওয়া , মত প্রকাশের স্বাধীনতার উপর বিধিনিষেধ সমাপ্ত করা এবং অবিলম্বে নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। ঐ অঞ্চলের সুরক্ষা বহাল রাখার ব্যাপারে অধিকত ভূমিকা রাখার জাপানী পরিকল্পনার প্রতি ও মি হেগেল সমর্থন জানান।
XS
SM
MD
LG