অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ইউক্রেন অধিগ্রহণের অভিযান চালালে যুক্তরাষ্ট্র ও মিত্ররা "চূড়ান্ত জবাব" দেবে-ইউক্রেনকে জানালেন বাইডেন 


ফাইল ছবি,বাইডেন-জিলেন্সকি টেলিফোন সংলাপ/এপি
ফাইল ছবি,বাইডেন-জিলেন্সকি টেলিফোন সংলাপ/এপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জিলেন্সকিকে রবিবার জানান রাশিয়া যদি ইউক্রেন অধিগ্রহণের আরও চেষ্টা করে তবে,যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা তার "চূড়ান্ত জবাব"দেবে।

টেলিফোনে দুই নেতা এছাড়াও ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সীমান্ত জুড়ে রাশিয়ার বিশাল সামরিক সেনা মোতায়েনের কারণে সৃষ্ট উত্তেজনা প্রশমনে কূটনৈতিক প্রয়াস নিয়েও আলোচনা করেন।

টেলিফোন সংলাপ শেষে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে জানান,বাইডেন ও জিলেন্সকি ডনবাস এলাকায় উত্তেজনা প্রশমিত করার পদক্ষেপ এবং মিন্স্ক চুক্তি বাস্তবায়নে সক্রিয় কূটনৈতিক প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

তবে প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি “যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন”।বিবৃতিতে আরো জানানো হয় "তুমি ছাড়া তোমাকে নিয়ে কিছু নয়" যুক্তরাষ্ট্রের সেই নীতির প্রতিশ্রুতির প্রতি তিনি গুরুত্ব আরোপ করেন।

জিলেন্সকি টুইটার মারফত জানান, দুই নেতা “ইউরোপে শান্তি বজায়, উত্তেজনা বৃদ্ধি রোধ করা, সংস্কার এবং কতিপয় লোকের ক্ষমতায়ন খর্ব করা নিয়ে ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও মিত্রদের যৌথ ভূমিকা” নিয়ে আলোচনা করেছেন।

জিলেন্সকি বলেন, "আমরা ইউক্রেনের প্রতি অবিচল সমর্থনের প্রশংসা করছি"।

সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের সীমান্তজুড়ে রাশিয়ার প্রায় ১ লক্ষ সেনা মোতায়েন প্রত্যাহারের ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে রাজি করাতে প্রেসিডেন্ট বাইডেন যৎসামান্য অগ্রগতিদেখিয়েছেন। যদিও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মনে করেন না যে পুতিন ইউক্রেন আক্রমণেরসিদ্ধান্ত নিয়েছেন।

মস্কো ২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপটি কুক্ষিগত করে নেয়, পশ্চিমি দেশগুলি যার প্রতিবাদ জানায় এবং দুর্বল নিষেধাজ্ঞা আরোপ করে।

ক্রেমলিন এর জবাবে গত সপ্তাহে জানায় যে প্রেসিডেন্ট পুতিন টেলিফোনে প্রেসিডেন্ট বাইডেনকে জানিয়েছেন যে কঠিন নিষেধাজ্ঞা ওয়াশিংটন-মস্কো'র সম্পর্ককে সম্পূর্ণ বিনষ্ট করে দিতে পারে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের কাছেজ্যাভেলিন ক্ষেপণাস্ত্রসহ ছোট ছোট অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে, তবে জানিয়েছে যে, শুধুমাত্র প্রতিরক্ষার কাজে এগুলি ব্যবহার করা যেতে পারে।

XS
SM
MD
LG