অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ওমিক্রন ভেরিয়েন্ট শনাক্ত হওয়ায়, নতুন বিধিনিষেধ ঘোষণা করলেন বাইডেন


ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এ ভাষণ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১।
ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এ ভাষণ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১।

যুক্তরাষ্ট্রে প্রবেশকারী বিদেশি ভ্রমণকারীদের জন্য কঠোরভাবে করোনভাইরাস পরীক্ষার প্রয়োজনীয়তার কথা ঘোষণা করেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি আগামী মাসগুলিতে অন্যান্য দেশে কোটি কোটি ডোজ কোভিড টিকা সরবরাহের জন্যও চাপ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এ এক ভাষণে প্রেসিডেন্ট বাইডেন এই ঘোষণা দেন। এসময় তিনি যুক্তরাষ্ট্রে কভিড-১৯ ‘এর সদ্য শনাক্ত ওমিক্রন প্রকরণ নিশ্চিত হওয়ার পর, আসন্ন শীতের মাসগুলিতে করোনা ভাইরাস মোকাবেলায় তাঁর প্রশাসনের নেয়া পরিকল্পনাগুলি তুলে ধরেন।

হোয়াইট হাউজ একটি বিবৃতিতে বলেছে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের এক দিনের মাথায় কোভিড পরীক্ষায় নেগেটিভ হতে হবে। বর্তমানে তিন দিনের মধ্যে এই পরীক্ষা করানোর নিয়ম চালু আছে। নতুন নিয়মটিও যুক্তরাষ্ট্রের নাগরিক এবং বিদেশী নাগরিক উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

গণ পরিবহন এবং বিমানবন্দরে বাধ্যতামূলক মাস্ক পরার মেয়াদ ১৮ই জানুয়ারী শেষ হওয়ার কথা ছিল, সেটা মার্চ মাস পর্যন্ত বলবত থাকবে।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন প্রশাসন আগামী ১০০ দিনের মধ্যে বিদেশে আরও ২০ কোটি ডোজ টিকা সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে, জনগণকে কোভিড ভ্যাকসিনের বুস্টার শট নিতে উত্সাহিত করার জন্য পারিবারিক টিকা ক্লিনিকসহ জনশিক্ষা এবং প্রচার অব্যাহত থাকবে।

বাইডেন প্রশাসনের পরিকল্পনার আরেকটি অংশ হল, বেসরকারি স্বাস্থ্য বীমা পরিকল্পনার আওতায় থাকা ব্যক্তিদের বাড়ির জন্য বিনামূল্যে টেস্টিং কিট তৈরি করা। যুক্তরাষ্ট্রের যেসব রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে, সেইসব রাজ্যের জরুরি সেবা প্রদানকারী দলগুলিকে যে সব হাসপাতাল এই পরিস্থিতি নিয়ে হিমসিম খাচ্ছে তাদের সাহায্যে নিয়োগ করা।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং প্রেসিডেন্ট বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচি, বুধবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সাথে ওমিক্রন ভেরিয়েন্ট বিষয়ে আলাপকালে, বুস্টার টিকা নেয়াসহ যুক্তরাষ্ট্রের নাগরিকদের টিকা নেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

বুধবার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ক্যালিফোর্নিয়ায় প্রথম কারো শরীরে করোনভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্ট শনাক্ত হবার খবরটি নিশ্চিত করেছেন, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা।

ফাউচি সাংবাদিকদের বলেন, ওই ব্যক্তি ২২শে নভেম্বর দক্ষিণ আফ্রিকা সফর শেষে যুক্তরাষ্ট্রে ফিরে আসেন এবং সোমবার কভিড পরীক্ষায় ওমিক্রন প্রকরণে পজেটিভ বলে সনাক্ত হন।

XS
SM
MD
LG