অ্যাকসেসিবিলিটি লিংক

প্রধানমন্ত্রীর কাছে পোশাক শ্রমিক নেতাদের মুক্তির দাবিতে যুক্তরাষ্ট্রের ১১ জন কংগ্রেসম্যানের চিঠি


বাংলাদেশের বর্তমান তিন হাজার কোটি ডলারের তৈরি পোশাক খাতকে ২০২১ সাল নাগাদ ৫ হাজার কোটি ডলারে উন্নয়নের লক্ষ্যমাত্রা সামনে রেখে শনিবার ঢাকায় দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ঢাকা এ্যপারেল সামিট- ২০১৭ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তৈরি পোশাক মালিকদের উদ্যোগে এই আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের প্রায় দুই হাজার নানা প্রতিষ্ঠান অংশ নিলেও প্রধান প্রধান ক্রেতা ও খ্যাতমান ব্রান্ড যেমন- H&M, C&A, Tchibo and Zara সহ বেশ কিছু প্রতিষ্ঠান এই সামিটে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে। তারা বলছে, শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ সরকার, বিজিএমইএ এবং সংশ্লিষ্টরা বাধার সৃষ্টি করছে।

গত ডিসেম্বরে ঢাকার অদূরবর্তী আশুলিয়ায় শ্রমিক ধর্মঘটের সময় ধরপাকড়ের সমালোচনা করে তারা ওই সময় গ্রেফতারকৃতদের মুক্তি দাবি করেছেন।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতিতে বলেছে, গার্মেন্টস শিল্পের শ্রম পরিবেশ যে নেই- তার প্রতি এটি স্পষ্ট ইঙ্গিত। তবে বিজিএমইএ বলছে, এটা একটা ষড়যন্ত্রের অংশ।

এদিকে, যুক্তরাষ্ট্রের ১১ জন কংগ্রেসম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লেখা এই চিঠিতে কারাবন্দি পোশাক শ্রমিক নেতাদের মুক্তি ও শ্রম অধিকার নিশ্চিত করার আহবান জানিয়েছেন। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG