অ্যাকসেসিবিলিটি লিংক

ইউনহ্যাপ: যুক্তরাষ্ট্র ক্ষেপনাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা দক্ষিণ কোরিয়ায় স্থাপন শুরু করেছে


দক্ষিণ কোরিয়ার ইয়নহ্যাপ বার্তা সংস্থা বুধবার জানিয়েছে যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বিতর্কিত ক্ষেপনাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা থাড ‘এর অংশবিশেষ দক্ষিণ কোরিয়ার নির্ধারিত স্থানে স্থাপনের জন্য নিয়ে যাওয়া শুরু করেছে।

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া , উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র হুমকি মোকাবিলার জন্য থাড মোতায়েনের ব্যাপারে একমত হয়েছে তবে চীন বলছে যে তা উত্তর কোরিয়াকে সংযত রাখতে তেমন কিছুই করতে পারবে না বরঞ্চ ঐ অঞ্চলকে অস্থিতিশীল করে নিরাপত্তার ভারসাম্যকে বিনষ্ট করবে।

ইয়নহ্যাপ বার্তা সংস্থা এবং ওয়াই টি এন টেলিভিশন জানিয়েছে যে ট্রেলার ট্রাকে করে Terminal High Altitude Area Defense বা থাড পদ্ধতির অংশ দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলের সিয়োঙ্গো জেলায় নিয়ে যাওয়া হয়েছে। তবে এই খবরের সত্যতার জন্য দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের কর্মকর্তা বা যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের সঙ্গে তাৎক্ষণিক ভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি।

উত্তর কোরিয়া পরীক্ষামূলক ভাবে চারটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করার পর , মার্চের গোড়ার দিকে যুক্তরাষ্ট্র , এই সর্বাধুনিক ক্ষেপনাস্ত্র প্রতিরোধক পদ্ধতির প্রাথমিক উপাদানগুলো দক্ষিণ কোরিয়ায় নিয়ে যাওয়া শুরু করে। তবে উভয় দেশ প্রকাশ্যে এই ব্যবস্থা মোতয়েনের ব্যাপারে বলতে চায় না কারণ ৯ই মে সেখানে অনুষ্ঠিতব্য নির্বাচনের প্রার্থিরা এ নিয়ে বিতর্কে লিপ্ত যে এই মোতয়েন কাজ চলবে না কি ভোট গ্রহণ অবধি স্থগিত রাখা হবে।

XS
SM
MD
LG