অ্যাকসেসিবিলিটি লিংক

একটি নতুন গণতান্ত্রিক সিরিয়ার প্রতীক্ষায় , যুক্তরাষ্ট্র ও ব্রিটেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ম প্রেসিডেন্ট বাশার আল আসাদকে বাদ দিয়েই একটি নতুন সিরিয়া গঠনে এগিয়ে যাবে।

আজ এক বৈঠক শেষে হোয়াইট হাউজে ব্রিটশি প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মি ওবামা এ কথা বলেন।

প্রেসিডেন্ট বলেন যে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন মধ্যপন্থি সিরীয় বিরোধীদের প্রতি তাদের সমর্থন অব্যাহত রাখবে। তিনি আরও বলেন যে উভয় দেশই আসন্ন আন্তর্জাতিক শীর্ষ বৈঠকে একটি সিরিয়া শাসনের জন্যে অন্তবর্তী সরকার গঠনের লক্ষে কাজ করে যাচ্ছে।

মি ক্যামেরন বলেন যে বিশ্বের আশংকা সত্যে পরিণত হবার আগে সিরিয়ার ব্যাপারে অবিলম্বেই একটি সুযোগের জানালা খুলে যাচ্ছে। তিনি সিরীয় মধ্যপন্থি বিরোধীদের প্রতি সমর্থন বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে বলেন যে আমরা যদি বিরোধীদের ঐ অংশের সঙ্গে একত্রে কাজ না করি তা হলে যদি উগ্রপন্থিরা পুরো ব্যাপারের নিয়ন্ত্রণ গ্রহণ করে তা হলে আশ্চর্য হবার কোন কারণ নেই।

সিরিয়ায় যুদ্ধ পরিসমাপ্তির লক্ষে একটি রাজনৈতিক পালাবদণের বিষয়টি নিয়ে গত শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার পর , মি ক্যামেরনের এই ওয়াশিংটন সফর।

সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ এবং বিদ্রোহীদের শান্তি আলোচনায় সম্পৃক্ত করার লক্ষে তাদের ওপর চাপ প্রয়োগের জন্যে যুক্তরাষ্ট্র ও রাশিয়া জিনিভিায় একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে চাইছে। সিরিয়ার সরকার তাতে কোন সাড়া দেয়নি এ পর্যন্ত এবং প্রধান বিরোধী গোষ্ঠিটি দাবি করছে যে নতুন কোন সমঝোতায় মি আসাদের ক্ষমতায় থাকার বিধান রাখা যাবে না।

মি ওবামা এবং মি ক্যামেরন আগামি মাসের আইয়ারল্যান্ডে জি-এইট বৈঠক এবং বানিজ্য ও সন্ত্রাস বিরোধী কার্যক্রম নিয়ে এবার আলাপ আলোচনা করেছেন ।
XS
SM
MD
LG