অ্যাকসেসিবিলিটি লিংক

বানিজ্য আলোচনা ভেঙ্গে পড়ার কথা অস্বীকার ক’রেছেন ট্রাম্প 


US China Trade Talks
US China Trade Talks

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বানিজ্য আলোচনা ভেঙ্গে পড়ার কথা অস্বীকার ক’রেছেন –এবং অনেকেই যেটাকে কিনা বিশ্বের মহাবলী দু’ অর্থনীতির দেশের মধ্যেকার বানিজ্য লড়াই ব’লে উল্লেখ ক’রছেন সেটাকেই তিনি ,অতি সাধারণ একটি বিষয় নিয়ে বিষম বাকবিতন্ডা ব’লে অভিহিত ক’রছেন ।

‘ সংলাপ চ’লছে আমাদের মধ্যে ’এটা চলবে সদাই’ – ট্রাম্প ব’লেছেন একথা গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসের সাউথ লনে, ভয়েস অফ এ্যামেরিকার তরফের এক জিজ্ঞাসার জবাবে । বলেন –‘ আমাদের মধ্যে রফা একখানা হয়ে গিয়েছিলই প্রায় এবং সেটা ভেঙ্গে গিয়েছে’ ।

ফলোদয়ে, প্রশাসন কর্মকর্তারা বলেন- প্রেসিডেন্ট এ সপ্তাহে, যেটাকে তাঁরা চাঁচাছোলা অভিব্যক্তিতে চীনের সঙ্গে একটা বানিজ্য লড়াই ব’লেই অভিহিত করেন – প্রেসিডেন্ট সেটাকেই আরো প্রগাঢ় করার সিদ্ধান্ত নিয়েছেন ।

ট্রাম্পের ঐ মন্তব্যের বেশ ক’ঘন্টা পর কংক্রেসের সেনেট সভার সংখ্যাগরিষ্ঠ অংশের নেতা মিচ ম্যাকোনেল সাংবাদিকদের বলেন –বানিজ্য লড়াইয়ে জিত কারোরই হয়না – আমরা মনে ক’রছি, কলা কৌশল আমাদেরকে একটা শ্রেয়তরো অবস্থানে নিয়ে হাজির ক’রবে ।

ওয়াশিংটনে যে সময়টাতে কিনা হালের যে কোনো সময়ের চেয়ে রাজনৈতিক বিভাজন অনেকখানিই ব্যাপক- ঠিক সেই সময়টাতেই বেজিংয়ের মোকাবেলায় দ্বিদলিয় ঐক্য আশ্চর্যজনকভাবে মাথা চাড়া দিয়েছে । সেনেটের ডেমোক্র্যাট দলিয় শীর্ষ নেতা চাক শুমার ব’লেছেন, নিউ ইয়র্কে – আমাদের সবায়ের এককাট্রা হ’য়ে চীনের দিকে তাক ক’রে রুখে দাঁড়াতে হবে – এবং শিগগিরই আমরা সুষ্ঠূ, সুষম একটা সমাধান দেখতে পাবো । শুমার বলেন – ট্রাম্প যেন পিছু না হঠে আসেন, কেননা চীন বারবারই আমাদেরকে ক্ষতিগ্রস্ত ক’রেই চ’লেছে ।

ট্রাম্প চীনের বিরুদ্ধে শুল্ক আরোপ বাড়িয়ে দেওয়ায় চীনও যুক্তরাষ্ট্রের পন্য সামগ্রীর ওপর পয়লা জুন থেকে ছ’ হাজার কোটি ডলার শুল্ক বাড়িয়ে দেয় এবং সোমবার শেয়ার বাজারে দু’দশমিক চার শতাংশ দর পতন পরিলক্ষিত হয় । আজ মঙ্গলবার নিউইয়র্কে ডাও জোন্স সূচকে সামান্যই – শুন্য দশমিক আট ভাগ ক্ষতিপূরণ দেখা গিয়েছে ।

XS
SM
MD
LG