অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের সঙ্গে বানিজ্য আলোচনায় প্রভুত অগ্রগতি সাধিত হবে-স্টীভেন মিনিউশ্যান


U.S. Treasury Secretary Steven Mnuchin, center, escorted by bodyguards and a delegation leaves a hotel in Beijing, Friday, March 29, 2019.

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টীভেন মিনিউশ্যান ব’লেছেন - চীনের সঙ্গে আসন্ন বানিজ্য আলোচনায় প্রভুত অগ্রগতি সাধিত হবে ব’লে তিনি আশা ক’রছেন । বিশ্বের প্রধান দু’টি অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র ও চীন তাদের মধ্যেকার বানিজ্য লড়াই নিস্পত্তির লক্ষে চেষ্টা চালাচ্ছে।

এ সপ্তাহেই বেজিংয়ে চীনের কর্তাব্যক্তিদের সঙ্গে যে আলোচনা হবে তাতে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নেতৃত্বে রইবেন অর্থমন্ত্রী স্টীভেন মিনিউশ্যান এবং বানিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিযার।পরের সপ্তাহে ওয়াশিংটনে আরেক প্রস্থের আলোচনার জন্যে চীনের কর্মকর্তারা ওয়াশিংটনে আসবেন।

এ বানিজ্য লড়াই শুরু হ’য়েছিলো দু’ হাজার আঠারো সালে প্রেসিডেন্ট ট্রাম্প চীন থেকে আমাদানী করা দ্রব্য সামগ্রীর ওপর কঠোরভাবে ২৫ হাজার কোটি ডলারের রফতানী শুল্প আরোপ করবার সময় হ’তে । সেই থেকেই তিনি চীন যাতে তার বানিজ্য আচরণ বদলাতে বাধ্য হয় সে চেষ্টা চালিয়ে এসেছেন । পাল্টা প্রতিক্রিয়ায় চীনও যুক্তরাষ্ট্রের রফতানী করা দ্রব্য সামগ্রীর ওপর এগারো হাজার কোটি ডলার পরিমান শুল্ক আরোপ করে।

XS
SM
MD
LG