অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে আগস্টে ভোক্তা ব্যয় বাড়লেও, মুদ্রাস্ফীতিও বৃদ্ধি পেয়েছে


নিউ ইয়র্কের ম্যানহাটান শহরে ব্রডওয়েতে অবস্থিত খুচরো দোকানে মাস্ক পরিহিত একজন ক্রেতা বাজার করে বেরিয়ে আসছেন, ফাইল ছবি ১৪ই মে, ২০২১, ছবি/ জন মিনচিলো/এপি

যুক্তরাষ্ট্রের ভোক্তাদের ব্যয় আগস্টে যা আশা করা হয়েছিল তার চাইতে বেশি বৃদ্ধি পেয়েছে, কিন্তু জুলাই মাসে উপাত্তের নিম্নমুখী পুনর্বিবেচনা সেই আশংকাই অক্ষুণ্ণ রেখেছে যে কোভিড সংক্রমণ আবার দেখা দেওয়ার কারণে বছরের এই তৃতীয় ভাগে পরিষেবার চাহিদা হ্রাস পাওয়ায়,অর্থনৈতিক প্রবৃদ্ধিও কমেছে।

বাণিজ্য বিভাগ শুক্রবার জানায় যে ভোক্তাদের ব্যয়, যা আমেরিকান অর্থনৈতিক ক্রিয়াকলাপের দুই-তৃতীয়াংশেরও বেশি,আগস্টে ০.৮ % বৃদ্ধি পেয়েছে। বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টরের ঘাটতির কারণে মোটরযানের উত্পাদন ও মোটরগাড়ি বিক্রি কমে যাওয়া সত্বেও এই ব্যয় বৃদ্ধি ঘটেছে।

আগে প্রকাশিত জুলাই মাসের তথ্য-উপাত্ত সংশোধিত করে ব্যয়ের পরিমাণ ০.৩ % লাভের পরিবর্তে ০.১ % এ নামিয়ে আনা হয় I রয়টার্সের জরিপে অর্থনীতিবিদরা আগস্টে ভোক্তাদের ব্যয় 0.৬ % বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন। সরকারের কাছ থেকে শিশু কর ক্রেডিট পেমেন্ট এবংস্কুলে ফেরত যাওয়ার প্রাক্কালে কেনাকাটার কারণে সম্ভবত ব্যয় বৃদ্ধি পেয়েছে।

যদিও পণ্য থেকে পরিষেবাগুলিতে ব্যয় ফিরে আসছে ,এই গ্রীষ্মে ডেল্টা ভেরিয়েন্টের কারণে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বিমান ভ্রমণ এবং হোটেল-আবাসনের চাহিদা এবং সেইসাথে রেস্তোরাঁ এবং বারগুলিতে বিক্রয় হ্রাস পায়।

ভোক্তাদের বেশিরভাগ ব্যয়ের অংশ পরিষেবা খাত। ভোক্তাদের ব্যয়ের প্রবৃদ্ধি বছরের তৃতীয় ভাগে দ্রুত হ্রাস পেতে পারে এবং বছরের বাকি সময় তা আবারও চাঙ্গা হবে বলে আশা করা হচ্ছে। সংক্রমণের প্রবণতা হ্রাস পাচ্ছে, যার কারণে ইতিমধ্যেই ভ্রমণ এবং অন্যান্য বড় মাপের যোগাযোগ পরিষেবার চাহিদা বাড়িয়ে তুলছে।

বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ভোক্তাদের ব্যয় ১২.০% বার্ষিক হারে বৃদ্ধি পেয়েছে, যা অর্থনীতির ৬.৭ % প্রবৃদ্ধির বেশির ভাগের সঙ্গে সম্পৃক্ত। ২০১৯ সালের চতুর্থ ত্রৈমাসিকে মোট অভ্যন্তরীণ উৎপাদনকে তা উপরে তুলতে সাহায্য করেছেI

XS
SM
MD
LG