অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট আজ করোনাভাইরাসের টীকা নিচ্ছেন


যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আজ শুক্রবার করোনাভাইরাসের টীকা নিতে যাচ্ছেন এবং তা সরাসরি টেলিভিশনে সম্প্রচারিত হবে। তিনি প্রকাশ্যে এই টীকা নিচ্ছেন এমন এক সময়ে যখন জরিপে দেখা যাচ্ছে যে, কোন কোন আমেরিকান টীকার নিরাপত্তা এবং কার্যকারিতা নিয়ে উদ্বেগের কারণে টীকা গ্রহণে অনিচ্ছুক। এ দিকে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জিলিসে করোনা ভাইরাসের প্রকোপ এতটাই মারাত্মক যে সেখানকার জনস্বাস্থ্য বিভাগ টুইটারে লিখেছে, “লস এঞ্জিলিস কাউন্টিতে প্রতি ঘন্টায় গড়ে দু জন করে কভিড ১৯ এ মারা যাচ্ছে”। যুক্তরাষ্ট্রের টেলিভিশন নেটওয়ার্ক সিবিএস জানিয়েছে, লস এঞ্জিলিসের হাসপাতালগুলোতে নিবীড় পরিচর্যা ইউনিটে স্থান সংকুলান এতটাই কঠিন হয়ে পড়েছে যে, করোনাভাইরাসের কিছু রোগিকে সাত ঘন্টা পর্যন্ত অ্যাম্বুলেন্সে অপেক্ষা করতে হয়েছে সেখানে জায়গা পাওয়ার জন্য।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ, যিনি এরই মধ্যে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, এলিসি প্রাসাদ ছেড়ে এসে এখন ভার্সাইতে একটি সরকারি বাসভবন থেকে কাজ করে যাচ্ছেন। এ দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপিয়ান দপ্তরের আঞ্চলিক পরিচালক ড: হ্যান্স ক্লুগ এই ছুটির মৌসুমে লোকজনকে ঘরে থাকতে বলেছেন। তিনি এক বিবৃতিতে বলেন, এই ভাইরাসে সংক্রমিত হবার ঝুঁকি নেওয়ার কোন মানে হয় না। ডঃ ক্লুজ আরও বলেন এই মহামারি ইউরোপে মানসিক স্বাস্থ্য সংকট বাড়িয়ে তুলছে।

জন্স হপকিন্সের হিসেব অনুযায়ী বিশ্বব্যাপী সাড়ে সাত কোটিরও বেশি লোক কভিড ১৯ এ সংক্রমিত হয়েছে। যুক্তরাষ্ট্রে এই সংক্রমণ সংখ্যা এক কোটি বাহাত্তর লক্ষ। আর তার পরই আছে ভারত, সংক্রমিতের সংখ্যা এক কোটি এবং তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল সেখানে সংক্রমিত হয়েছে একাত্তর লক্ষ লোক।

XS
SM
MD
LG