অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাস মোকাবিলায় বাইডেন আজ তাঁর পরিকল্পনা তুলে ধরবেন


যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাস মোকাবিলা সম্পর্কিত তাঁর পরিকল্পনা আজ তুলে ধরবেন যার মধ্যে রয়েছে টীকা দেওয়ার গতি বৃদ্ধি করা এবং অর্থনীতির উপর এই মহামারির প্রতিকুল প্রভাব মোকাবিলায় সাহায্য করা। বাইডেন আজ সন্ধ্যায় তাঁর ভাষণে এ সব পরিকল্পনা তুলে ধরবেন। তিনি এরই মধ্যে ২০শে জানুয়ারি শাসনভার গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যে দশ কোটি টীকা দেওয়ার লক্ষ্য স্থির করেছেন এবং আশা করা হচ্ছে তাঁর পরিকল্পনায় এই টীকাদান অভিযান সম্প্রসারণের জন্য আরও অর্থায়নের কথা থাকবে। যুক্তরাষ্ট্র সরকার জরুরি ব্যবহারের জন্যে দুটি ভিন্ন টীকার অনুমোদন দিয়েছে। উভয় টীকা দু বার করে দিতে হবে এবং এরই মধ্যে এক কোটি লোককে টীকা দেওয়া হয়েছে।

আশা করা হচ্ছে, বাইডেনের পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের বাড়িতে বাড়িতে কভিড ১৯ এর কারণে নতুন করে অর্থ পাঠানোর পরিকল্পনার কথাও বলা হবে। এর আগে এই করোনাভাইরাস ত্রাণ প্রস্তাবটি, প্রণোদনা অর্থের পরিমাণ কি হবে সে নিয়ে বিতর্কের কারণে বিলম্বিত হয়। বাইডেনের হোয়াইট হাউজের আগামী অর্থ উপদেষ্টা ব্রায়ান ডিজ বুধবার রয়টারকে এক অনুষ্ঠানে বলেন যে, এই প্রস্তাবে ক্ষুদ্র ব্যবসার জন্যও সহায়তার কথা থাকবে। ডিজ বলেন, বাইডেন কংগ্রেসকে বলবেন প্রথমে অর্থনৈতিক প্রণোদনা পদক্ষেপের দিকে নজর দিতে এবং তার পর স্বাস্থ্য পরিচর্যা এবং অবকাঠামোর মতো দীর্ঘ মেয়াদি অর্থনৈতিক পুণরুদ্ধার পরিকল্পনার দিকে নজর দিতে।

যুক্তরাষ্ট্রে কভিড ১৯ এ রেকর্ড সংখ্যক, তিন লক্ষ পঁচাশি হাজার লোকের প্রাণ হানি ঘটেছে এবং গত দুই মাস ধরে যুক্তরাষ্ট্র এই রোগ সংক্রমণের সব চেয়ে খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

XS
SM
MD
LG