অ্যাকসেসিবিলিটি লিংক

মহামারী আরও খারাপের দিকে যাবার পূর্বাভাস দিলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা ফাউচি


করোনাভাইরাসের ক্রমবর্ধমান ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রের গোটা পরিস্থিতিকে আরও অবনতির দিকে নিয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ এই চিকিৎসা উপদেষ্টা এবিসি টেলিভিশনের This Week শোতে বলেন: “পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে” এবং সেজন্য করোনা ভাইরাসের টিকা এখনো নেয়নি, এমন লক্ষ লক্ষ লোককে দোষারোপ করেছেন তিনি।

ড. অ্যান্থনি ফাউচি
ড. অ্যান্থনি ফাউচি

সাম্প্রতিক সপ্তাহগুলোতে নতুন করে সংক্রমণের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ায় যারা এখনো টিকা নেয়নি, তারা টিকা নেবার কথা ভাবছে। তবে আরও লক্ষ লক্ষ লোক বলছে, স্বাস্থ্য কর্মকর্তারা তাদের টিকা নিতে যতই পীড়াপীড়ি করুক, তাদের টিকা নেওয়ার আদৌ কোনও ইচ্ছা নেই।

ফাউচি, যিনি প্রায় প্রতিদিনই আমেরিকানদের ভ্যাকসিন দেওয়ার প্ররোচনা দিয়ে যাচ্ছেন, তিনি বলেন: “টিকা নিয়ে আপনি নিজেকে গুরুতর অসুস্থ হওয়া এবং মৃত্যুর হাত থেকে রক্ষা করছেন। আর যারা টিকা নিচ্ছে না, তারা কার্যত ভাইরাসের বংশ বিস্তারে সাহায্য করছে”।

যুক্তরাষ্ট্র ইতিমধ্যে দিনে ৭০ হাজার নতুন করোনাভাইরাস সংক্রমণের রেকর্ড করছে, এই সংখ্যা গত ছয় সপ্তাহে প্রায় ৬০ হাজার করে ছিল। গত ফেব্রুয়ারীর পর এটাই সর্বোচ্চ হার। ভারতে ডেল্টা ভ্যারিয়েন্ট প্রথম দেখা যায়। তারপর থেকেই এই ঊর্ধগতি তৈরি হয়েছে।

কিছু গবেষক আরও বড় ধরনের সংক্রমণের পূর্বাভাস দিচ্ছেন। আগস্টের শেষে্র দিকে ১ লক্ষ ৪০ হাজার থেকে ৩ লক্ষ লক্ষাধিক মানুষের মধ্যে এই ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্র জুড়ে ছড়িয়ে পড়তে পারে বলে তারা আশঙ্কা প্রকাশ করেছেন।

বিজ্ঞানীরা এখন বলছেন, যারা ইতিমধ্যেই টিকা নিয়েছে, তাদের মাধ্যমেও এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পরতে পারে। সরকারের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি গত সপ্তাহে একটি নতুন নির্দেশনা জারি করেছে। সিডিসি বলেছে, দেশের কোনো কোনো অংশে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার ফলে ঐসব স্থানে যারা ইতিমধ্যে টিকা নিয়েছেন, তাদের আবারও সর্বসাধারণ ব্যবহৃত বদ্ধ জায়গায় মাস্ক পরা উচিত।

কিছু রিপাবলিকান গভর্নর এই নির্দেশনার সমালোচনা করেছে, যারা সাম্প্রতিক মাসগুলিতে তাদের রাজ্যে করোনাভাইরাস বিধিনিষেধ শিথিল করেছে এবং পুনরায় মাস্ক পরার আদেশ বা বাধ্যতামূলক টিকা নেয়ার নির্দেশের বিরোধিতা করে আসছে। প্রেসিডেন্ট বাইডেন গত সপ্তাহে ২০ লাখেরও বেশি ফেডারেল কর্মীকে আগামী মাসগুলোতে অফিসে ফেরার আগে টিকা দেওয়ার নির্দেশ দেন বা তাদের করোনাভাইরাস নেই তা প্রমাণ করার জন্য ঘন ঘন পরীক্ষা করার কথা বলেন।

অ্যারিজোনার রিপাবলিকান গভর্নর ডাগ ডুসি
অ্যারিজোনার রিপাবলিকান গভর্নর ডাগ ডুসি

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য অ্যারিজোনার রিপাবলিকান গভর্নর ডাগ ডুসি সিডিসি’র নির্দেশনা খারিজ করে দিয়ে বলেন, “অ্যারিজোনা বাধ্যতামূলক মাস্ক, বাধ্যতামূলক ভ্যাকসিন, ভ্যাকসিন পাসপোর্ট বা স্কুলে টিকাভিত্তিক বৈষম্যের অনুমতি দেয় না। এই সব আইনে পরিণত করা হয়েছে, এবং এটি পরিবর্তন করা হবে না।

ডুসি বলেন, “সিডিসি’র নির্দেশনাটি বাইডেন প্রশাসনের কোভিড মহামারী কার্যকরভাবে মোকাবেলা করতে অক্ষমতার আরেকটি উদাহরণ”।

তবে পুনরায় মাস্ক পড়ার সুপারিশগুলি বাড়াবাড়ি ছিল, রিপাবলিকান কর্মকর্তাদের এমন অভিযোগের সাথে মোটেও একমত নন ফাউসি। যারা টিকা নিতে অস্বীকৃতি জানান, এবং ব্যক্তিগত স্বাধীনতা নষ্ট হচ্ছে বলে মনে করেন, তাদের অভিযোগকেও তিনি প্রত্যাখ্যান করেছেন।

ফাউসি বলেন, “আমরা একটি গুরুতর স্বাস্থ্য চ্যালেঞ্জের মধ্যে আছি”। “আসল বিষয়টি হ'ল, আপনি যদি সংক্রামিত হন [এবং অন্যদের মাঝে ভাইরাসটি ছড়িয়ে দেন] তবে আপনি তাদের ব্যক্তিগত অধিকার লঙ্ঘন করছেন”।

XS
SM
MD
LG