অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বাংলাদেশী আমেরিকানদের ভাবনা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ৮ নভেম্বর। সে নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারী ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের মধ্যে কাকে সমর্থন করছেন বাংলাদেশী আমেরিকানরা- তা জানতে ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগ থেকে আমরা কথা বলি ফ্লোরিডা, বস্টন, আটলান্টা ও নিউইয়র্ক প্রবাসী চারজন বাংলাদেশী আমেরিকানের সঙ্গে। ওয়াশিংটন স্টোডিও থেকে তাদের সঙ্গে কথা বলেন রোকেয়া হায়দার ও তাওহীদুল ইসলাম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে যেসব রাজ্য জয়-পরাজয় নির্ধারনে ভূমিকা রাখবে, ফ্লোরিডা তার মধ্যে অন্যতম। ঐ রাজ্যের একজন প্রবাসী বাংলাদেশী রফিকুল হক। দুইজন প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে ডেমোক্রেট প্রার্থী হিলারী ক্লিনটনকেই যোগ্য মনে করছেন তিনি।

সিংক: রফিকুল হক, ফ্লোরিডা।

এবারই প্রথম ভোট দিচ্ছেন বন্টন প্রবাসী আমিনা জাহান। নারী অধিকার ও অভিবাসন ইস্যুতে তিনিও ভোট দেবেন হিলারী ক্লিনটনকেই।

সিংক: আমিনা জাহান, বস্টন।

প্রথম দিকে হিলারী ক্লিনটন পছন্দের প্রার্থী না থাকলেও, নিউইয়র্কে বসবাস করা বাংলাদেশী আমেরিকান মিনহাজ আহমেদ শাম্মু এখন তাকেই পছন্দ করেছেন।

সিংক: মিনহাজ আহমেদ শাম্মু, নিউইয়র্ক।

অবশ্য আটলান্টা প্রবাসী বাংলাদেশী-আমেরিকান ডা. মানিক, ডেমোক্রেট প্রার্থী হিলারী ক্লিনটন এবং রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প কেউকেই যোগ্য মনে করছেন না।

সিংক: ডা. মানিক, আটলান্টা।

চারটি রাজ্যের চারজন ভোটারই মনে করেন, বাংলাদেশী আমেরিকান কমিউনিটির বেশীর ভাগই হিলারী ক্লিনটনকে পছন্দ করেন। তবে বিচ্ছিন্ন ভাবে রয়েছে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থনও।

সিংক: মিনহাজ আহমেদ শাম্মু, নিউইয়র্ক।

সিংক: রফিকুল হক, ফ্লোরিডা।

সিংক: আমিনা জাহান, বস্টন।

সিংক: ডা. মানিক, আটলান্টা।

তবে কে হাসেন শেষ হাসি এবং সেই জয় নির্ধারনে বাংলাদেশী আমেরিকান তথা অভিবাসী ভোটারদের গুরুত্ব কতখানি, তা জানতে অপেক্ষায় থাকতে হচ্ছে ৮ নভেম্বর পর্যন্ত।

XS
SM
MD
LG