অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার আগামী কয়েক দিনের মধ্যে শেষ করা যাবে না-প্রেসিডেন্ট বাইডেন


শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার আগামী কয়েক দিনের মধ্যে শেষ করা যাবে না। আফগান জাতীয় নিরাপত্তা বাহিনীর কাছে নিয়ন্ত্রণ হস্তান্তরের পর আফগানিস্তানে মূল আমেরিকান ঘাঁটি বাগরাম বিমান ঘাঁটি থেকে সৈন্যদল প্রত্যাহার করার পরও আরও কিছুদিন লাগবে।

প্রায় দুই দশক ধরে তালিবান গোষ্ঠীকে ক্ষমতা থেকে অপসারণ ও ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কয়েক হাজার মানুষকে হত্যার জন্য দায়ী আল-কায়েদা জঙ্গি বাহিনীকে পরাস্ত করার জন্য যুক্তরাষ্ট্র কাবুলের ৬০ কিলোমিটার উত্তরের এই ঘাঁটি ব্যবহার করে।

শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকরা বাইডেনের কাছে জানতে চান আগামী কয়েকদিনের মধ্যে সৈন্যদল সম্পূর্ণরুপে প্রত্যাহার করা হবে কিনা যার উত্তরে বাইডেন না বলেন।

সেপ্টেম্বর ১১ এর সেনা প্রত্যাহারের সময়সীমার কথা উল্লেখ করে বাইডেন বলেন "প্রত্যাশা অনুযায়ী আমরা ঠিক পথেই এগোচ্ছি। আমি পর্যাপ্ত সময় নিশ্চিত করতে চেয়েছিলাম যাতে সেপ্টেম্বরের আগে সব কাজ শেষ করা সম্ভব হয়।" এর আগে শুক্রবার, যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে নিশ্চিত করেন যে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক জোট বাহিনী ঘাঁটিটি এএনএসএফের কাছে হস্তান্তর করে বাগরাম ছেড়ে চলে গেছে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের ঐ প্রতিরক্ষা কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন, সপ্তাহান্তে আফগানিস্তানের বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আর কোন ঘোষণার সম্ভাবনা নেই। অন্যান্য গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে রবিবার ৪ঠা জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার সম্পন্ন হতে পারে।

ওদিকে, আফগান প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্রও বাগরাম থেকে সমস্ত বিদেশি সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন।

এক টুইট বার্তায় ফাওয়াদ আমান জানান, "সমস্ত জোট এবং আমেরিকান সেনারা গত রাতে বাগরাম বিমান ঘাঁটি ছেড়েছে। এই ঘাঁটিটি এএনএসএফের কাছে হস্তান্তর করা হয়েছে।" তিনি বলেন আফগান ন্যাশনাল ডিফেন্স এবং সিকিউরিটি ফোর্স "সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে এই ঘাঁটি রক্ষা ও ব্যবহার করবে।

XS
SM
MD
LG