অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র কংগ্রেস  ব্যয় ভার বিলটি পাশ করেছে


যুক্তরাষ্ট্র কংগ্রেস স্বল্প মেয়াদে তিন সপ্তাহের জন্য সরকারের ব্যয় ভার বিলটি পাশ করেছে। সেনেটে সংখ্যালঘু ডেমোক্রেটিক দলের নেতা চাক সুমার সংখ্যা গরিষ্ঠ রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাককনেল তাকে এই নিশ্চয়তা দিয়েছেন যে ড্রিমার্স অর্থাৎ শিশু বয়সে অবৈধ ভাবে যারা আমেরিকায় এসেছিল তাদের সুরক্ষার দান করবে। তবে এই বিলে ডেমোক্রেট সেনেটার বার্ণি স্যান্ডার্স এবং এলিজাবেথ ওয়ারেণ ভোট দেননি।

সপ্তাহের কর্ম দিবস আজ থেকে শুরু হলেও যুক্তরাষ্ট্র সরকার সোমবার তৃতীয় দিনে অর্ধ দিবস আংশিক ভাবে বন্ধ ছিল। কেন্দ্রীয় বাজেট এবং অভিবাসন বিষয় নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক আইন প্রণেতাদের মধ্যে যে অচল অবস্থা সৃষ্টি হয়েছে তা অবসানের লক্ষ্যে আজ অপরাহ্ণে সেনেটে ভোট হয়।

এর আগে আমেরিকার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অচল অবস্থা অবসানের জন্য চাপ দিচ্ছেন। তিনি টুইটারে পরামর্শ দেন যে, অচলাবস্থা অব্যাহত থাকলে সেনেটে রিপাবলিকানরা যেন দীর্ঘ দিনের দুই তৃতীয়াংশ ভোটের নীতি পরিত্যাগ করেন। গুরুত্বপূর্ণ আইনের জন্য দুই তৃতীয়াংশ ভোটের প্রয়োজন। প্রেসিডেন্ট বলেন রিপাবলিকান আইন প্রণেতারা যেন সাংবিধানিক বিকল্প বেছে নেন এবং দীর্ঘ মেয়াদী বাজেটের জন্য সংখ্যাগরিষ্ঠ ভোটের বিকল্প বেছে নেন।

তহবিল বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের অধীন অনেক দপ্তর বন্ধ হয়ে যাবে। তবে জরুরি সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোর কাজ চলবে। যেমন জাতীয় নিরাপত্তা, ডাক, বিমান ওঠা-নামার কাজ, দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি।

XS
SM
MD
LG