অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রায় ২৫% সেনা প্রত্যাহার


যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী অনুমান করছে যে তারা আফগানিস্তান থেকে প্রায় এক-চতুর্থাংশ পর্যন্ত সৈন্য প্রত্যাহার করে নিয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম), যারা আফগানিস্তানের তত্পরতা পরিচালনা করে তারা মঙ্গলবার বলছে, “ সেন্টকমের হিসেব অনুযায়ী আমরা সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়ায় ১৬-২৫% পর্যন্ত সম্পন্ন করেছি”। সেন্টকম আরও বলেছে যে তারা প্রায় 160 C17  বিমান ভর্তি জিনিষপত্র আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে এবং দশ হাজারের ও বেশি সাজসরঞ্জাম প্রতিরক্ষা লজিস্টিক বিভাগের কাছে হস্তান্তরিত করেছে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী অনুমান করছে যে তারা আফগানিস্তান থেকে প্রায় এক-চতুর্থাংশ পর্যন্ত সৈন্য প্রত্যাহার করে নিয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম), যারা আফগানিস্তানের তত্পরতা পরিচালনা করে তারা মঙ্গলবার বলছে, “ সেন্টকমের হিসেব অনুযায়ী আমরা সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়ায় ১৬-২৫% পর্যন্ত সম্পন্ন করেছি”। সেন্টকম আরও বলেছে যে তারা প্রায় 160 C17 বিমান ভর্তি জিনিষপত্র আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে এবং দশ হাজারের ও বেশি সাজসরঞ্জাম প্রতিরক্ষা লজিস্টিক বিভাগের কাছে হস্তান্তরিত করেছে।

গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন যে ২০ বছরের সামরিক সংশ্লিষ্টতার পর আমেরিকান সৈন্যরা ১১ই সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান ত্যাগ করবে। বাইডেনের ঘোষণা অনুযায়ী যুক্তরাষ্ট্রের আড়াই হাজার সৈন্য নেটোর আফগানিস্তান মিশনের অংশ । সেখানে তাদের দশ হাজারেরও কম সৈন্য রয়েছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নেটো বাহিনীর প্রত্যাহার এই আশংকা বৃদ্ধি করে যে আফগানিস্তানের গৃহযুদ্ধ আরও তীব্র হতে পারে এবং নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। পয়লা মে, যেদিন থেকে যুক্তরাষ্ট্র তার সৈন্য প্রত্যাহার শুরু করে সে দিন থেকে উপর্যুপরি হামলায় অসামরিক আফগানরা প্রাণ হারিয়েছে এবং তালিবান গোটা দেশের বিভিন্ন অঞ্চল নিজেদের দখলে নিয়েছে।

.

XS
SM
MD
LG