অ্যাকসেসিবিলিটি লিংক

এ বছরের শেষের দিকে যুক্তরাষ্ট্র মধ্য প্রাচ্য শান্তি পরিকল্পনা উপস্থাপন করবে


যুক্তরাষ্ট্র মঙ্গলবার জানিয়েছে যে এ বছর আরও পরের দিকে সে মধ্যপ্রাচ্যে শান্তি পরিকল্পনার বিষয়টি প্রকাশ করবে বলে আশা করছে তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলছেন যে বিষয়টি নির্ভর করছে ইসরাইলের সঙ্গে আলোচনায় ফিরে আসার ব্যাপারে ফিলিস্তিনিদের ইচ্ছের উপর।

তিনদিন ব্যাপী মধ্যপ্রাচ্য সফর শেষে তিনি বার্তা সংস্থা রয়টারকে বলেছেন যে ঐ অঞ্চলে আমাদের বন্ধুদের সঙ্গে হোয়াইট হাউজ এ ব্যাপারে কাজ করে যাচ্ছে যাতে শান্তির একটি রূপরেখা তৈরি করা যায় । তবে এর সব কিছুই এখন নির্ভর করছে কবে ফিলিস্তিনিরা আবার আলোচনার টেবিলে ফিরে আসবে তার উপর।

হোয়াইট হাউজের একজন শীর্ষ কর্মকর্তা জেরুজালেমে সংবাদদাতাদের বলেন যে যুক্তরাষ্ট্রের আলোচকরা কোন সময় সীমা নির্ধারণ করতে চান না কারণ অতীতে সে রকম সময়সীমা প্রায়শই পেরিয়ে যাবার পর ও কোন আলোচনা হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউজের ঐ কর্মকর্তা বলেন , এটি প্রকাশ হবে তখন ,যখন সব কিছু প্রস্তুত এবং উভয় পক্ষে আলোচনায় যোগ দিতে ইচ্ছুক।

রয়টারের সঙ্গে সাক্ষাৎকারে পেন্স বলেন যে তিনি এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মনে করেন যে তেল আবিব থেকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেয়ার সিদ্ধান্ত শান্তির সম্ভাবনাকে উৎসাহিত করবে।

ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস অবশ্য ডিসেম্বরে ট্রাম্পের এই সিদ্ধান্তের নিন্দে করেছেন এবং পেন্সের সফরের সময়ে তিনি তাঁর সঙ্গে দেখা করতে অস্বীকৃতি জানান। এ দিকে পেন্স ইসরাইলি সংসদকে জানান যে আগামি বছর শেষ নাগাদ যুক্তরাষ্ট্র তার দূতাবাস সরিয়ে আনবে।

XS
SM
MD
LG