অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞার ইতিহাস


যুক্তরাষ্ট্রের অভিবাসন ইতিহাসে বিভিন্ন প্রেসিডেন্ট নানা কারনে যুক্তরাষ্ট্রে অভিবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছেন। আর এসব নিষেধাজ্ঞা হলো,

১৮৮২ সালে প্রেসিডেন্ট Chester A. Arthur চীনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করে দেন। আর এটাই অভিবাসীদের যুক্তরাষ্ট্রে আসা বন্ধ করার প্রথম আইন।

১৯০৩ সালে প্রেসিডেন্ট Theodore Roosevelt নৈরাজ্যবাদী, ভিক্ষুক, মৃগীরোগী ও যারা পতিতাদের আমদানি করতেন তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে দেন।

১৯১৭ সালে কংগ্রেস অভিবাসন আইন পাশ করে। এই আইনে অক্ষর জ্ঞানের পরীক্ষা বাধ্যতামূলক এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়।

১৯৩৯ সালে প্রেসিডেন্ট Franklin D. Roosevelt নাৎসি জার্মানির কিছু ইহুদি উদ্বাস্তুদের যুক্তরাষ্ট্রে আসতে দেননি।

১৯৫০ সালে কংগ্রেস ইন্টারনাল সিকিউরিটি অ্যাক্ট প্রনয়ন করে। যাতে কমিউনিস্ট পার্টির সদস্য হওয়ার অভিযোগে অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানো হয়।

১৯৮০ সালে প্রেসিডেন্ট Jimmy Carter ইরানের জিম্মি সঙ্কটের সময় ইরানী অভিবাসীদের নিষিদ্ধ করেন।

১৯৮৭ সালে প্রেসিডেন্ট Ronald Reagan এইচআইভি রয়েছে এমন অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করে দেন।

২০১১ সালে প্রেসিডেন্ট Barack Obama মানবাধিকার লঙ্ঘিত হয়েছে এমন কার্যক্রমে অংশগ্রহনকারী অভিবাসী এবং অভিবাসী নন এমন সবারই যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করে দেন।

সবশেষ ২০১৭ সালে প্রেসিডেন্ট Donald Trump ৬টি মুসলিম প্রধান দেশ থেকে আগত মানুষকে ৩ মাসের জন্য এবং সকল শরনার্থীকে ৪ মাসের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করে দেন।

XS
SM
MD
LG