অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ সরকারের শীর্ষ কর্মকর্তাদের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ


Russia US flag

এই প্রথমবার প্রেসিডেন্ট জো বাইডেনের  প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে । বিরোধী রাজনীতিক আলেক্সি  নাভালনিকে বাইডেন প্রশাসন যাকে বলছে হত্যার প্রচেষ্টা চালানোর জন্য রুশ সরকারের বেশ কিছু শীর্ষ  কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কোন নিষেধাজ্ঞা জারি করা হয়নি। কোন কোন বিশেষজ্ঞ এই নিষেধাজ্ঞাকে প্রধানত প্রতীকি বলেই দেখছেন। ইউরোপীয় ইউনিয়ন যারা এর্‌ই মধ্যে নাভালনির ব্যাপারে কোন কোন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে তাদের সঙ্গে সমন্বয় রক্ষা করেই এটা করা হয়েছে।

এই প্রথমবার প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে । বিরোধী রাজনীতিক আলেক্সি নাভালনিকে বাইডেন প্রশাসন যাকে বলছে হত্যার প্রচেষ্টা চালানোর জন্য রুশ সরকারের বেশ কিছু শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কোন নিষেধাজ্ঞা জারি করা হয়নি। কোন কোন বিশেষজ্ঞ এই নিষেধাজ্ঞাকে প্রধানত প্রতীকি বলেই দেখছেন। ইউরোপীয় ইউনিয়ন যারা এর্‌ই মধ্যে নাভালনির ব্যাপারে কোন কোন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে তাদের সঙ্গে সমন্বয় রক্ষা করেই এটা করা হয়েছে। এ দিকে রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফ সতর্ক করে দিয়েছেন যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার অনুরূপ সাড়া রাশিয়াও দেবে। যুক্তরাষ্ট্র প্রশাসনের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, “ আমরা রাশিয়াকে পরিস্কার ইঙ্গিত দিচ্ছি যে রাসায়নিক অস্ত্র ব্যবহারের পরিণতি ভোগ করতে হবে”।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেছেন এই প্রেসিডেন্ট, প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যে ধরণের সম্পর্ক রাখতে চান তার সুর ও ধরণ আগেকার প্রশাসন থেকে ভিন্ন। পারমানবিক ক্ষেপনাস্ত্র হ্রাস, ইরানের পরমাণু অস্ত্র বিস্তার এবং সিরিয়ার যুদ্ধের বিষয়ে বাইডেন ও পুতিনের মধ্যকার সহযোগিতা সম্পর্কে ভয়েস অফ আমেরিকার এক প্রশ্নের জবাবে সাকি বলেন, “কিছু কিছু বিষয় আছে যেখানে আমাদের ভিন্নমত আছে, কিছু বিষয়ে তাত্পর্যপূর্ণ চ্যালেঞ্জ রয়েছে আবার এমন ও বিষয় রয়েছে যেখানে আমরা রাশিয়ার সঙ্গে একত্রে কাজ করে যাবো যেমন বিশ্বে আমাদের অন্যান্য মিত্রদের সঙ্গেও” ।

XS
SM
MD
LG