অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় ইউনিয়ন, কানাডা ও মেক্সিকো থেকে ইস্পাত ও অ্যালিমিনয়াম আমদানিতে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ


যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা এবং মেক্সিকো থেকে ইস্পাত আমদানির উপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির উপর ১০ শতাংশ করে শুল্ক ধার্য করায় যুক্তরাষ্ট্র আন্ত অ্যাটলান্টিক এবং উত্তর আমেরিকান বানিজ্য বিষয়ে উত্তেজনা বাড়িয়ে তুলেছে।

বানিজ্য মন্ত্রী উইলবার রস টেলিফোনে সংবাদদাতাদের জানিয়েছেন দক্ষিণ কোরিয়া আর্জেন্টিনা , অস্ট্রেলিয়া এবং ব্রাজিলের ওপর শুল্ক আরোপের পরিবর্তে যুক্তরাষ্ট্র বানিজ্যের কোটা নির্ধারণ করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত সম্পর্কে জানতে চাওয়া হলে চীনের পররাষ্ট্র মন্ত্রক আজ বলেছে যে সকল দেশের উচিৎ হবে স্বাভাবিক বানিজ্য ব্যবস্থা রক্ষা করে চলা।

গতকাল প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেন যে বানিজ্য চুক্তিগুলোতে যুক্তরাষ্ট্রের উপর সুবিধা নেয়ার ইদন শেষ হয়ে গেছে। ইস্পাত ও অ্যালুমিনিয়ামের উপর নতুন শুল্ক ধারণ করার ব্যাপারে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমালোচনার জবাবে ট্রাম্প এই কড়া মন্তব্য করেন।

ট্রাম্প বার বার এ কথাই বলে এসেছেন যে গুরুত্বপূর্ণ নির্মাণ ক্ষেত্রে আমেরিকান চাকরি এবং শিল্প সংরক্ষণের জন্য এ ধরণের পদক্ষেপের প্রয়োজন আছে। হোয়াইট হাউজের মুখপাত্র রাজ শাহ ফক্স নিউজকে বলেন প্রেসিডেন্টের এই পদক্ষেপ হচ্ছে আমেরিকান ইস্পাত এবং আমেরিকান অ্যালুমিনিয়াম সংরক্ষণের জন্য । আর এই বিষয়টি জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ ।

XS
SM
MD
LG