অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্যে সামরিক হুমকি পরিস্থিতি সম্পর্কে কংগ্রেসকে অবহিত করবে ট্রাম্প প্রশাসনের পদস্থ কর্তাব্যক্তিরা


মধ্যপ্রাচ্যে ইরান একটা সামরিক হুমকি পরিস্থিতি খাড়া ক’রছে ব’লে হোয়াইট হাউস যে মনে ক’রছে, সে ব্যাপারেই ট্রাম্প প্রশাসনের পদস্থ কর্তাব্যক্তিরা এখন কংগ্রেসকে অবহিত ক’রবেন আজ মঙ্গলবার রুদ্ধ দ্বার অধিবেশনে।

এ জন্যে আজকে যাঁরা যাঁরা কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে যাচ্ছেন তাঁদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেয়ো, ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী প্যাটরিক শ্যানাহ্যান এবং জয়েন্ট চীফস অফ স্ট্যাফের চেয়ারম্যান জেনারেল জৌসেফ ডানফার্ড।

গেলো সপ্তাহে,দুটি সৌদি তেল উত্তোলন কেন্দ্রের ওপর পরিচালিত হামলা এবং চারটি তেল ট্যাঙ্কারের ওপরকার আগের অন্তর্ঘাত অভিযান ছিলো ইরানেরই কাজ- যুক্তরাষ্ট্র কর্মকর্তাদের এহেন সন্দেহ ব্যক্ত হবার বেশ ক’দিন পরেই এঁরা এখন কংগ্রেস বিধায়কদের সঙ্গে কথা ব’লতে চাইছেন।

সোমবার ট্রাম্প ব’লেছেন – ইরানের তৎপরতা খুবই আগ্রাসী এবং ইরানের এহেন আগ্রাসনের মোকাবেলার খুব কড়া জবাব দেওয়া ভিন্ন যুক্তরাষ্ট্রের কোনো গত্যন্তর নেই।

এর আগে, দিনের প্রথম ভাগে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ যারিফ বলেন – সহস্রাব্দের পর সহস্রাব্দ পার হয়েছে – চেংগীস খান আর আলেকযান্ডারের মতো আগ্রাসীরা কোথায় চলে গিয়েছে- ইরান কিন্তু বরাবরই ওসবের বিরুদ্ধে বুক চিতিয়ে রুখে দাঁড়িয়েছে – ওসবে কাজ হবেনা, শ্রদ্ধাবোধ-সম্ভ্রম বোধেই কেবল কাজ হবে ।যারিফ মন্তব্য করেন ওভাবে।

XS
SM
MD
LG