অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরে বিশ্বের প্রতিক্রিয়া


জাতিসংঘ মহাসচিব আজ মঙ্গলবার নিরাপত্তা পরিষদে এক জরুরী বৈঠকে গাজা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। ইস্রায়েল এবং ফিলিস্তিনের মধ্যের গত পাঁচ বছরের সংঘর্ষে গত কয়েক দিন ছিল সবচেয়ে মারাত্মক।

জাতিসংঘের মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার বিশেষ সমন্বয়ক নিকোলাই ম্লাডেনোভ জেরুজালেম থেকে নিরাপত্তা পরিষদকে অবগত করবেন বলে কথা রয়েছে। কুয়েত এক খসড়া বিবৃতিতে ইস্রায়েলী সেনারা কয়েক ডজন ফিলিস্তিনকে যে হত্যা করেছে তার স্বতন্ত্র তদন্তের আহ্বান জানিয়ে বলেছে এ হচ্ছে “চরম নিষ্ঠুরতা এবং দুঃখজনক ।”

জাতি সংঘের কূটনীতিকরা জানিয়েছেন, ইস্রায়েলের মিত্রদেশ এবং পরিষদের পাঁচ সদস্য-দেশের অন্যতম যুক্তরাষ্ট্র ঐ বিবৃতিতে বাধা দেয়। আমেরিকার অনেক মিত্র এবং শত্রু দেশও যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলেছে, এর ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরও বাড়বে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে’র মুখপাত্র জানিয়েছেন, মধ্যপ্রাচ্যর শান্তিচুক্তি চূড়ান্ত না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর এবং জেরুজালেমকে ইস্রায়েলের রাজধানী ঘোষণায় আমেরিকার সিদ্ধান্তের সংগে আমরা একমত পোষণ করিনা। ফরাসী প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাঁকরোন সোমবার গাজায় যে সহিংসতা হয় তার নিন্দা জানিয়েছেন।

XS
SM
MD
LG