অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের কোন ভোট নয় এখন : যুক্তরাষ্ট্রের বিধায়ক



যুক্তরাষেট্রর একজন ঊর্ধ্বতন বিধায়ক বলছেন যে ইরানের পারমানবিক কর্মসূচি খর্ব করার লক্ষে যখন আন্তর্জাতিক পর্যায়ে আলাপ আলোচনা চলছে তখন কংগ্রেস নতুন করে ইরানের ওপর কোন নিষেধাজ্ঞা জারির পক্ষে ভোট দেবে না।

হোয়াইট হাউজে প্রধান কয়েকজন সেনেটরের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সেনেটর বব কর্করা এ কথা বলেন। ঐ বৈঠকে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যে জিনিভিয় বুধবার যখন পারমানবিক বিষয়ে নতুন করে সংলাপ শুরু হচ্ছে , তখন নতুন করে নিষেধাজ্ঞা জারির বিষয়টি যেন বিলম্বিত করা হয়। কর্কার ঐ বৈঠকের বিস্তারিত কিছু জানাননি এবং এটা ও বলেননি যে প্রেসিডেন্ট কতদিন বিলম্ব্তি করতে চাইছেন। তবে তিনি বলেন যে এ মাস শেষ হবার আগে কংগ্রেসের বার্ষিক প্রতিরক্ষা প্রস্তাবে নতুন নিষেধাজ্ঞার কোন সংশোধনী আসছে না। এ প্রসঙ্গে হোয়াইট হাউজের মুখপাত্র জে কার্নে বলেন নতুন কোন নিষেধাজ্ঞা আরোপের আগে সেনেটের জন্য এটা জরুরী যে এই আলোচনায় অগ্রগতির স্বার্থে নতুন নিষেধাজ্ঞার বিষয়টি স্থগিত রাখা।

এ দিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জরিফ এই সতর্কবাণী আবারও উচ্চারণ করেন যে ইরান ইরেনিয়াম পরিশোধনের সম্পুর্ণ অধিকার থেকে পিছিয়ে আসবে না। তবে তিনি বলেন যে তেহরান সরকার আগেকার মতো এ শর্ত দেবে না যে পারমানবিক আর কোন আলোচনার আগে পশ্চিমি শক্তিকে ইরানের এই অধিকার মেনে নিতে হবে।
XS
SM
MD
LG