অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে মাস্ক পরা বাধ্যতামূলক করে আদেশ জারি


যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র মাস্ক পরা বাধ্যতামূলক করে শুক্রবার রাতে একটি আদেশ জারি করেছে, যাতে বলা হয়েছে করোনাভাইরাসের মোকাবিলার জন্য সব গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক। এই আদেশ সোমবার স্থানীয় সময় রাত ১১:৫৯ থেকে বলবৎ করা হলো।

ও দিকে কভিড ১৯ এর সংক্রমণ বৃদ্ধি অব্যাহত থাকায় এবং নতুন সংক্রমণযোগ্য রূপে ভাইরাসটি প্রকাশ পাওয়ায়, কোন কোন দেশ ভ্রমণের উপর নতুন করে বিধিনিষেধ আরোপ করছে। রোববার থেকে ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোর সঙ্গে ভ্রমণ নিষিদ্ধ করে দিচ্ছে। এই নতুন নীতির ফলে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো থেকে ভ্রমণকারীরা ফ্রান্সে প্রবেশ করতে চাইলে তাদেরকে করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ থাকার প্রমাণ দিতে হবে। অনেকগুলো ইউরোপীয়, আফ্রিকান এবং অন্যান্য দেশ থেকে ভ্রমণকারিদের জার্মানিতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। দেশগুলো হচ্ছে ব্রাজিল, ব্রিটেন, এসওয়াতিনি, আয়ারল্যান্ড, লেসোথো, পর্তুগাল এবং দক্ষিণ আফ্রিকা। তবে জার্মান নাগরিক যারা ঐ দেশগুলো থেকে আসবেন, তারা করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ প্রমাণিত হলে তাদের স্বদেশে প্রবেশ করতে দেওয়া হবে। মিশিগান ইউনিভার্সিটির ১৪ জন শিক্ষার্থী, ব্রিটিশ বিকল্পরূপের ভাইরাসে সংক্রমিত হয়েছে। এ দিকে সাউথ ক্যারোলাইনার স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন সেখানে দক্ষিণ আফ্রিকার বিকল্প ভাইরাসে দু জন সংক্রমিত হয়েছেন।

জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টার আজ ভোরে জানিয়েছে যে, বিশ্বে দশ কোটি কুড়ি লক্ষেরও বেশি লোক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে। যুক্তরাষ্ট্রে সর্বাধিক দু কোটি ঊনষাট লক্ষ লোক সংক্রমিত হয়েছে এবং তার পরই হচ্ছে ভারতের স্থান।

XS
SM
MD
LG