অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনঃ আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান শেষ হবে ৩১শে আগস্ট


President Joe Biden speaks about the American troop withdrawal from Afghanistan, in the East Room of the White House, in Washington, July 8, 2021.

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, "আফগানিস্তানে আমাদের সামরিক অভিযান ৩১শে আগস্ট শেষ হবে। "

হোয়াইট হাউসে বক্তব্য রাখার সময় প্রেসিডেন্ট বাইডেন আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসানের সিদ্ধান্তের পক্ষে জানিয়ে এই কথা পুনর্ব্যক্ত করেন যে "স্থিতাবস্থা কোনও বিকল্প নয়।"

তিনি ব্যাখ্যা করে বলেন ২০ বছরেরও বেশি সময় ধরে এক লক্ষ কোটি ডলার ব্যয় করার পর এবং ২৪০০ আমেরিকান কর্মীর মৃত্যুর পর, দেশটিতে আফগানিস্তান ভিত্তিক আল-কায়েদা সন্ত্রাসীদের হামলার পর দুই দশক আগে যে নীতি নির্ধারণ করেছিল যুক্তরাষ্ট্র তাতে আর যুক্ত থাকতে পারে না।

বাইডেন বলেন যুক্তরাষ্ট্র অগ্রাধিকার ভিত্তিতে, বর্তমানে মহামারী মোকাবেলার জন্য প্রস্তুতি নিচ্ছে।একই সঙ্গে অর্থনৈতিকভাবে চীনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য শক্তি সঞ্চয় করছে "জলবায়ু পরিবর্তনের বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলা করতেও প্রস্তুতি নিচ্ছে।"

তিনি আরও বলেন, "প্রতিপক্ষের কাছে দীর্ঘ মেয়াদে আমরা আর শক্তিশালী হয়ে উঠবো যদি গত ২০ বছরের নয় বরং পরবর্তী ২০ বছরের যুদ্ধ করি আমরা।"

একদল সাংবাদিকের সাথে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণের আগে, তার নিরাপত্তা দল বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কামলা হ্যারিসকে আফগানিস্তানের সর্বশেষ ঘটনা সম্পর্কে অবহিত করে। মঙ্গলবার, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী আফগানিস্তান থেকে ৯০ শতাংশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে বলে ঘোষণা করে। কর্মকর্তারা বলেন আগস্টের শেষ নাগাদ পুরো প্রক্রিয়াটি শেষ হবে বলে আশা করা হচ্ছে। নেটো বাহিনীও একই পথ অনুসরণ করছে এবং তাদের বেশিরভাগই দেশ ত্যাগ করেছে।

XS
SM
MD
LG