অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানকে সম্ভাব্য আক্রমণ থেকে বিরত রাখতে দুটি বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যে দুটি বি -২২ এইচ বোমারু বিমান পাঠিয়েছে। এক উচ্চপদস্থ সেনা কর্মকর্তার মতে, ঐ অঞ্চলে ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্যে ইরানকে সম্ভাব্য আক্রমণ থেকে বিরত রাখতে চলমান প্রচেষ্টার অংশ হিসাবে এই পদক্ষেপ নেয়া হয়।

"কোনও আক্রমণাত্মক পদক্ষেপ নয়; ইরানকে বিরত রাখতে বিমানগুলো পাঠানো হয়েছে।" নাম প্রকাশ না করার শর্তে ঐ সামরিক কর্মকর্তা ভিওএকে জানিয়েছেন, সম্প্রতি ইরাকে "ঝামেলার কিছু ইঙ্গিত পেয়েছে যে ইরান বা ইরান-সমর্থিত বাহিনী আক্রমণের পরিকল্পনা করতে পারে। ইরাকে যুক্তরাষ্ট্রের সেনাদের সংখ্যা ক্রমাগত হ্রাস এবং ইরানের অভিজাত কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার এক বছর পূর্ণ হবার কারণে এই অতীব ঝুঁকিপূর্ণ পরিস্থিতির উদ্ভব হয়েছে বলে মনে করছেন ঐ শীর্ষ কর্মকর্তা।

ঐ দুটি বোমারু বিমান লুইসিয়ানার বার্কসডেল বিমান ঘাঁটি থেকে রওনা দেয় তবে কোথাও কোন বোমা নিক্ষেপ করা হয়নি বলা জানানো হয়।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান পরিচালিত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড (সেন্টকোম) এর এক বিবৃতি অনুসারে, ঐ অঞ্চলে আগ্রাসন রোধ এবং মিত্রদের আশ্বাস দেয়ার লক্ষে ঐ অভিযানের পরিকলনা করা হয়।

XS
SM
MD
LG