অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার থেকে যুক্তরাষ্ট্রে ফিরে মারা গেছেন অটো ওয়ার্মবেয়ার


উত্তর কোরিয়ার জেলে প্রায় দেড় বছর বন্দী থেকে অসুস্থ হওয়ার পর দেশে ফিরে সোমবার মারা গোছো যুক্তরাষ্ট্রের কলেজ শিক্ষার্থী অটো ওয়ার্মবেয়ার। পুত্রশোকে মুহ্যমান তার বাবা মা এক বিবৃতিতে বলেছেন তাদের ছেলে দেশে ফিরতে পেরেছিল এটুকুই শান্তি।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ওয়ার্মবেয়ারের মৃত্যুতে শোক প্রকাশ করেন। এক লিখিত বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন বাবা মায়ের জন্যে এ্যাতো অল্প বয়সে সন্তান হারানোর কষ্টের মতো আর কঠিন কিছু নেই। উত্তর কোরিয়ার সরকারকে তিনি নৃশংস আখ্যা দিয়ে বলেন এই মৃত্যু তাঁকে উত্তর কোরিয়া যেনো আর কোনো নৃশংসতা ভবিষ্যতে করতে না পারে তা রুখতে আরো দৃঢ় প্রতিজ্ঞ করেছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হেলি বলেছেন ওয়ার্মবেয়ারের মৃত্যু উত্তর কোরিয়ার বর্বর নেতৃত্বের বিরুদ্ধে প্রতিবাদের এক প্রমান।

ওহাইও গভর্ণর জন কেসিক বলেন গোটা ওহাইও রাজ্য ওয়ার্মবেয়ারের মৃত্যুতে শোকে মুহ্যমান। ওহাইও সেনেটর রব পোর্টম্যান বলেন সে ছিল এক প্রতিশ্রুতিশীল তরুণ। বলেন তার চলে যাওয়া শুধু ওহা্‌ইও রাজ্যের নয়, সমগ্র আমেরিকার জন্যে বিশাল ক্ষতি।

চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন ওয়ার্মবেয়ারেরর মৃত্যু অত্যন্ত দু:খজনক এবং তিনি আশা করেন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া ঘটনার প্রেক্ষিতেযথাযথ পদক্ষেপ নেবে।

গত বছর উত্তর কোরিয়া থেকে কোমায় থাকা অবস্থায় তাকে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল। সিনসিনাতির চিকিছসকেরা জানান ২২ বছর বয়সী ওয়ার্মবেয়ার উত্তর কোরিয়ায় থাকা অবস্থায় তার মস্তিস্কের টিস্যুর ক্ষতি হয়েছিল। গত বছর মার্চ মাসে উত্তর কোরিয়ার একটি রাজনৈতিক পোষ্টার চুরির দায়ে তাকে জেলে নেয়া হয়।

XS
SM
MD
LG