অ্যাকসেসিবিলিটি লিংক

বুস্টার ডোজ ব্যাপকভাবে ব্যবহারের পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রের উপদেষ্টা প্যানেল


ফাইল - পেনসিলভেনিয়ার রিডিং এরিয়া কমিউনিটি কলেজে একটি টিকা কেন্দ্রে এক ব্যক্তিকে টিকা দিচ্ছেন স্বাস্থ্যকর্মী। ১৪ সেপ্টেম্বর ২০২১।

শুক্রবার যুক্তরাষ্ট্র সরকারের একটি উপদেষ্টা প্যানেল কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজের ব্যাপক ব্যবহারের একটি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।এই প্রত্যাখ্যানের কারণে প্রায় সব আমেরিকানের জন্য অতিরিক্ত ডোজ প্রদানের সমর্থক প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এক বাধার মুখে পড়লো।

১৬-২ ভোটের ব্যবধানে খাদ্য ও ওষুধ প্রশাসনের টিকা বিষয়ক উপদেষ্টা প্যানেল বুস্টারগুলির ব্যাপক ব্যবহার প্রত্যাখ্যান করে বুস্টার ডোজের নিরাপদ ব্যবহারের বিষয়ে তথ্যের অভাব এবং মূল্য সম্পর্কিত প্রমাণের অভাবের কথা উল্লেখ করে।

৬৫ বছর বা তার ঊর্ধ্বে যারা অথবা উচ্চ ঝুঁকিতে থাকা গুরুতর অসুস্থ ব্যক্তিদের জন্য টিকার অতিরিক্ত ডোজের অনুমোদন দিয়েছিল এই স্বাধীন প্যানেলটি।

ওষুধ প্রস্তুতকারী ফাইজার ১৬ বছর বা তার বেশি বয়সীদের বুস্টারের জন্য পূর্ণ অনুমোদনের জন্য অনুরোধ করেছিল। এই প্রস্তাবে বাইডেন প্রশাসনের সমর্থন ছিল।

হোয়াইট হাউজ গত মাসে ঘোষণা করেছিল যে আমেরিকান নাগরিক যারা ফাইজার বা মডার্না ভ্যাকসিন নিয়েছেন তারা তাদের দ্বিতীয় ডোজের আট মাস পর বুস্টার ডোজ নিতে পারেন।

এর আগে শুক্রবার, হোয়াইট হাউস জানিয়েছিল যে স্বাস্থ্য কর্মকর্তারা তাদের অনুমোদন দিলে বুস্টার ডোজ চালু করতে তারা প্রস্তুত।

ফাইজার এ সপ্তাহে এফডিএ-তে উপাত্ত জমা দিয়েছে যেটি বলছে যে দ্বিতীয় ডোজের পর প্রতি দুই মাসে ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৬ শতাংশ হ্রাস পায়। তাই ছয় মাসের মাথায় করোনা রোধে বুস্টার ডোজ নেয়া নিরাপদ এবং কার্যকর।

গবেষণায় দেখা গেছে যে, যদিও টিকা দেওয়া ব্যক্তিদের মধ্যে। ঐ রোগ প্রতিরোধেরমাত্রা সময়ের সাথে হ্রাস পায়, তবুও ফাইজারের টিকা গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে, এমনকি ডেল্টা প্রকরণের ক্ষেত্রেও।

এফডিএ প্যানেলের সুপারিশ বাধ্যতামূলক নয়; এফডিএকে প্যানেলের সুপারিশগুলি অনুসরণ করার প্রয়োজন নেই, তবে এটি সাধারণত তারা করে থাকে।

আগামী সপ্তাহে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের একটি স্বাধীন উপদেষ্টা প্যানেল বিবেচনা করে দেখবে কারা, কখন বুস্টার পেতে পারে।

XS
SM
MD
LG