অ্যাকসেসিবিলিটি লিংক

আইসিসের যোগসাজশে আমেরিকান সেনা সদস্য হত্যা-পরিকল্পনার অভিযোগে এক বাংলাদেশী আটক


যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল জুরি , ম্যারিল্যান্ড অঙ্গ রাজ্যের একজন সাবেক বাশিন্দা এবং যুক্তরাষ্ট্রের স্থায়ী বাশিন্দা , নলেশ দাস নামের ২৫ বছর বয়সী বাংলাদেশী নাগরিকের বিরুদ্ধে হত্যা প্রচেষ্টা এবং সন্ত্রাসী গোষ্ঠি ইসলামিক স্টেটকে বস্তুগত সমর্থন দানের প্রচেষ্টার অভিযোগ এনেছে ।

মঙ্গলবার নলেশ দাসের বিরুদ্ধ , আই এস সমর্থনে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একজন সদস্যকে হত্যা করার অভিযোগ আনা হয় । কর্তৃপক্ষ বলছে যে এই লোকটি ২০১৫ সালের অক্টোবর থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই পরিকল্পনা করে। সেই সময়ে এফ বি আই ‘এর একজন এজেন্ট , আই এস সমর্থকের ছদ্মবেশে তার সঙ্গে ছিলেন।

অভিশংসকরা বলছেন যে দাস কয়েক মাস ধরে সামাজিক মাধ্যমে জিহাদি গোষ্ঠিকে সমর্থন জানিয়ে এসছে ।সে সামরিক সদস্যের ব্যক্তিগত তথ্য মনে করে টুইট করে বলেছে যে ঐ ব্যক্তি মুসলমানদের হত্যা করতে চায়।

অভিশংসকরা আরও বলেন যে দাস এবং ছদ্মবেশী এফ বি আই এজেন্ট একই সঙ্গে বন্দুক এবং গুলি কিনে সামরিক বাহিনীর ঐ সদস্যের বাড়ির দিকে যায় । সেখানেই সে তাকে হত্যা করতে চেয়েছিল। তবে আক্রমণ চালানোর আগেই দাস কে এফ বি আই এজেন্টরা গ্রেপ্তার করে। গত বছর তার গ্রেপ্তারের পর দাস , ওয়াশিংটন পোস্ট পত্রিকা কে বলেছিল যে তাকে অন্যায় ভাবে এফ বি আই এই ফাঁদে ফেলেছিল এবং সে চাপের মুখে এ সব করেছে। সে বিচার না হওয়া পর্যন্ত পুলিশের হেফাজতে থাকবে এবং দোষী প্রমাণিত হলে তার যাবজ্জীবন কারাদন্ড হতে পারে।

XS
SM
MD
LG