অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় যুদ্ধ বিরতির বিষয়ে মস্কোর সঙ্গে আলোচনা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র


যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বেসামরিক লক্ষ্যবস্তুর ওপর ক্রমাগত সামরিক হামলার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র, সিরিয়ায় যুদ্ধ বিরতির বিষয়ে মস্কোর সঙ্গে আলোচনা সোমবার স্থগিত করেছে। যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়ার সঙ্গে সিরিয়ায় যুদ্ধবিরতির বিষয়ে ধৈর্য ফুরিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রি জন কেরী এক বিবৃতিতে বলেছেন, এটা এমন সিদ্ধান্ত নয়, যা হালকা ভাবে গ্রহন করা হয়েছিল। তিনি বলেন, রাশিয়া নিজস্ব অঙ্গীকার অনুযায়ী আচারন করতে ব্যর্থ হয়েছে।

কেরী বলেন, যদিও আলোচনা স্থগিত হয়েছে, তারপরও যুক্তরাষ্ট্র সিরিয়াতে সন্ত্রাসবিরোধী অভিযানের পরস্পরবিরোধী সম্ভাবনা কমাতে যোগাযোগের চ্যানেল ব্যবহার অব্যাহত রাখবে।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাডিমির পুটিন সোমবার এক ডিক্রি সাক্ষর করেছেন যার অধীনে, অস্ত্র তৈরি করা যায়, সেরকম প্লুটোনিয়াম ফেলে দেওয়ার বিষয়ে, যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের যে মতৈক্য হয়েছিলো তা তারা আপাততো স্থগিত করছে। রাশিয়া বলেছে ওয়াশিংটনের নেতিবাচক তৎপরতার কারণে তারা ওই পদক্ষেপ নিচ্ছে।

রাশিয়া আরও দাবি করেছে যে, অতিরিক্ত অস্ত্র তৈরি করার মত প্লুটোনিয়াম ব্যবহারের বিষয়ে তাদের যে দায়বদ্ধতা তা কার্যকরের নিশ্চয়তা দিতে পারেনি যুক্তরাষ্ট্র।

২০০০ সালে চুক্তিটি প্রথম সাক্ষরিত হয়। ২০১০ সালে তা আবার নবীকরণ করা হয়। ওই চুক্তিতে বলা হয়েছিলো দুই পারমানবিক শক্তিধর দেশ তাদের প্রতিরক্ষা কার্যক্রম থেকে অস্ত্র তৈরি করার মত প্লুটোনিয়াম ফেলে দেবে।

XS
SM
MD
LG