অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিটি ইস্যুতেই কথাবার্তা ফলপ্রসূ হয়েছে-মাইক পম্পেয়ো


Russian President Vladimir Putin, right, and U.S. Secretary of State Mike Pompeo, pose for a photo before their talks in the Black Sea resort city of Sochi, southern Russia, May 14, 2019.

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেয়ো ব’লেছেন – রাশিয়ার প্রেসিডেন্ট Vladimir Putin এবং পররাষ্ট্রমন্ত্রী Sergei Lavrov-এর সঙ্গে তাঁর আলোচনায় , আমাদের দেশ দু’টির মধ্যেকার প্রায় প্রতিটি ইস্যুতেই বলা চলে কথাবার্তা ফলপ্রসূ হয়েছে । তবে সেরকম নাটকীয় কোনো কিছু নজরে পড়েনি।

চলমান বৈশ্বিক বিষয়াবলিতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া- দু’দেশেরই স্বার্থের সংশ্লিষ্টতা রয়েছে। এবং বিশেষ কোনো বিষয়ে দু’দেশই একক-অভিন্ন নিতি অবস্থানের কথা মুখে মুখে ব’ললেও, প্রায় প্রায়ই দু’দেশকে পরস্পর বৈপরিত্যমুখি অবস্থান নিতে দেখা গিয়েছে।

এরকমেরই একটি পরিস্থিতি দেখা যায় সিরিয়া সংঘাত নিয়ে। রাশিয়া ওখানটায় বাশার আল আসাদের বাহিনীকে সমর্থন জুগিয়েছে– যেখানে যুক্তরাষ্ট্র থেকেছে বিদ্রোহিদের পেছনে – যারা আবার আসাদকে হঠাতে চায় ক্ষমতা থেকে। জাতিসংঘের মধ্যস্থতায় ইরাক লড়াই খতম করানোর যে উদ্যোগ শুরু হয় দু’ হাজার এগারোয়, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সে তৎপরতা ভেঙ্গে পড়ে দু’হাজার ষোলো সালে।

তবে পম্পেয়ো গতকাল মঙ্গলবার সাংবাদিকদের বলেন – যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কর্মকর্তারা এখন মিলিতভাবে কাজ ক’রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সেই প্রস্তাবেরই বাস্তবায়ন প্রয়াসে ব্রতি হতে পারে যাতে কিনা অস্ত্রবিরতি,নতুন একখানা সংবিধান এবং নতুন নির্বাচনের মধ্যে দিয়ে সিরিয়া পরিচালিতই একটি রাজনৈতিক বিবর্তন পানে এগিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। পম্পেয়ো উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরন বিমুক্তির লক্ষে যুক্তরাষ্ট্র ও রাশিয়া একযোগে কাজ ক’রতে পারে ব’লে আশাবাদ ব্যক্ত করেন। অন্যান্য বিষয়ের মধ্যে আলোচনায় ইরান, য়ুক্রেইন এবং ভিনেযুয়েলাও স্থান পায়।

XS
SM
MD
LG