অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরব লেবাননের পদত্যাগী প্রধানমন্ত্রীকে অন্তরিণ রাখেনি


আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন শুক্রবার জানিয়েছেন পদত্যাগকারী লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি স্বেচ্ছায় সৌদি আরবে রয়েছেন তাকে অন্তরিণ রাখা হয়নি।

গত শনিবার সৌদি আরবে মিঃ হারিরি বলেছিলেন যে তিনি লেবাননের প্রধানমন্ত্রী থাকা অবস্থাতেই পদত্যাগ করতে পারেন। শুক্রবার বেজিং থেকে ডা নাং যাওয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সফররত সাংবাদিকদের বলেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর তাকে নিশ্চিত করেছেন যে পদত্যাগে সিদ্ধান্ত সম্পূর্ণভাবে হা্রিরির নিজেরই ছিল। মঙ্গলবার ঐ দুই শীর্ষ কূটনীতিক আলোচনা করেন।

টিলারসন বলেছেন, "আপনারা সম্ভবত জানেন যে হারিরি’র লেবানন এবং সৌদি আরবের নাগরিকত্ব আছে এবং তার পরিবার স্বেচ্ছায় দীর্ঘদিন ধরে সৌদি আরবে বসবাস করছেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আমাকে নিশ্চিত করেছেন যে তিনি নিজেই ঐ সিদ্ধান্ত নিয়েছে। টিলারসন আরও বলেছেন অনুষ্ঠানিকভাবে পদত্যাগ করার জন্যই হারিরির লেবানন ফিরে যাওয়া জরুরী হয়ে দাঁড়ায় যাতে লেবানন সরকার সঠিক ভাবে কাজ করতে পারে।

বৈরুতের সরকারী কর্মকর্তারা জানিয়ছেন যে হারিরিকে সৌদি আরব বন্দী করে রেখেছে। লেবাননের সংগে ইরান সমর্থিত হেজবোল্লার কয়েক বছর ধরে যে রাজনৈতিক সংঘাত চলছিল তখন সৌদি আরব হারিরি এবং তার মিত্রদের সমর্থন দিয়েছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে যে হারিরির পদত্যাগের ঘটনাকে কেন্দ্র করে অন্যান্য ঘটনা সমূহ দিকে তারা গভীরভাবে নজর রাখছে।

আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG